Featured

অমর একুশে নীলফামারীর শহীদ মিনারে মানুষের ঢল

অমর একুশে নীলফামারীর শহীদ মিনারে মানুষের ঢলইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী: দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় নীলফামারীতে উদযাপিত হ’ল অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস  মহান ২১ ফেব্রুয়ারী বা ৮ ফালগুন।

একুশের প্রথম প্রহর দিবসের শুভ সুচনায় রাত ১২টা ১মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করা হয়। রাস্ট্রের পক্ষে সর্বপ্রথম শহীদ মিনারের বেদীতে পুস্পমাল্য অর্পন করেন জেলা প্রশাসন জাকীর হোসেন। এরপর  পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার জাকির হোসেন খান, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা পরিষদ, সিভিল সার্জন,  জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর, জেলা আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, মহিলা পরিষদ, প্রেস ক্লাব, মিডিয়া হাউস, টেলিভিশন সাংবাদিক ফোরাম, মটর শ্রমিক ইউনিয়ন, রিক্সা শ্রমিক ইউনিয়ন, কাছ মিস্ত্রী সমিতি, দর্জি কল্যান সমিতি, পৌর মার্কেট ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি, পল্লী বিদ্যুৎ, বাংলাদেশ উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী (টিএফপিএ) সমিতি, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, ক্লাব, ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দ। প্রথম প্রহর থেকেই শহীদ মিনারে মানুষের ঢল নেমেছিল। পুস্পমাল্যের পর ভাষা শহীদ দের স্মরনে এক মিনিট নিরবতা পালন করা হয়।অমর একুশে নীলফামারীর শহীদ মিনারে মানুষের ঢল

এদিকে সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলন করা হয়। এরপর দেখা যায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, টিআইবি সনাক , উদিচি, ভাওয়াইয়া একাডেমী, পিটিআই, সরকারি কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বালক উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু পরিষদ, জেলা যুবলীগ, কৃষক লীগ পৌর আওয়ামী লীগসহ  বিভিন্ন স্তরের  প্রভাত ফেরি শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি করে শহীদ মিনারে সমবেত হয়। এসব সংগঠন পক্ষে ফুলে ফুলে ভরে দেয়া হয় শহীদ মিনারের বেদি। শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সী মানুষ ফুল নিয়ে আসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে নীলফামারী প্রধান শহীদ মিনারে।
সকাল থেকে শহীদ মিনার চত্বরে শহীদ মিনার চত্বরে পোস্টার, পুস্তক ও আলোকচিত্র প্রদর্শন শুরু হয়।

সনাক টিআইবির পক্ষে পুস্পমাল্য অর্পনের পর সেখানে অমর একুশের ভাষা মাসের শপথ নিয়ে দুর্নীতি বিরোধী মানববন্ধন করা হয়। সেখাসে উপস্থিত ছিলেন সনাকের সাবেক সভাপতি অধ্যাপক নরেশচন্দ্র রায়, সাবেক সহ সভাপতি তাহমিনুল হক, সহ সভাপতি প্রভাষক নাসিমা, সনাক সদস্য নুরন্নবী, ইয়েস সদস্যগণ। এদিকে শহীদ মিনারে উদিচি ও ভাওয়াইয়া সঙ্গীত একাডেমী পৃথক ভাবে আয়োজন করে ভাষার গানের আসর।

সকাল ১০টা থেকে মশিউর রহমান ডিগ্রি কলেজ ও নীলফামারী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে অমর শহীদের স্মরণে রচনা প্রতিযোগিতা, শিশু একাডেমি মিলনায়তনে আবৃত্তি, চিত্রাংকন, সুন্দর হাতের লেখা ও দেশাত্ববোধক সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করা হয়। দুপুরে মসজিদে মসজিদে বিশেষ প্রার্থনা,  মন্দির, প্যাগোডা ও গীর্জায় বিশেষ প্রার্থনা করা হয়। সন্ধ্যায় শিল্পকলা অডিটোরিয়ামে চলচিত্র প্রদর্শন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের অয়োজন করা হয়েছে। সেখানে নীলফামারীর প্রয়াত ৫ ভাষা সৈনিকের পরিবারকে সম্মাননা প্রদান করবে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক  জাকীর হোসেন জানান, অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker