সারাদেশ

অর্থের বিনিময়ে বই বিতরণের অভিযোগ উঠেছে

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/dinajpur_map_0001.jpgমোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর: সরকার অন্যান্য বছরের ন্যায় এ বছরও পহেলা জানুয়ারী বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেওয়ার লক্ষ্যে বই উৎসব পালন করে আসছেন। কিন্তু দিনাজপুর-কাহারোল উপজেলায় নতুন বই তুলে দেওয়ার ক্ষেত্রে মাধ্যমিক স্তরের বিদ্যালয় ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের কাছ থেকে নেওয়া হয়েছে বিভিন্ন অজুহাতে ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত অর্থ নেওয়ার অভিযোগ, উঠেছে অভিভাবক পাড়ায়।

বিদ্যালয়ের শিক্ষকরা পাঠ্যপুস্তক উৎসবের দিন, জন প্রতি ১শত টাকা থেকে শুরু করে ৩/৪ শত টাকা করে, ছাত্র-ছাত্রীদের নিকট থেকে গ্রহণ করছেন, বলে জানায়। জেলার কাহারোলের তাড়গাও, সাহাপুর, রুকুনপুর, বনড়া, পশ্চিম সাদীপুর সহ অধিকাংশ মাধ্যমিক বিদ্যালয়গুলো বিনা মূল্যে বিতরন কালে ছাত্র-ছাত্রীদের নিকট থেকে অর্থ গ্রহন করা অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে, তারগাও মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মোঃ মামুনুর রশিদ জানায়, বই উৎসবের দিন যে অর্থ নেওয়া হয়েছে তা ভর্তি ফি, সেশন ফি, পরিবহন ভাড়া বাবদ তবে অর্থ নেওয়ার বিষয়টি অন্যান্য শিক্ষকরা ভালো বলতে পারবে। তবে, আমি তেমন একটা বলতে পারছি।

অন্যদিকে দিনাজপুর-কাহারোল মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আশরাফুল হক প্রধান জানায়, “বই বিতরণের সময়, শিক্ষকদের অর্থ আদায়ের বিষয়ে জানতে পেরেছে”।

ভর্তি ফি ও সেশন ফি যেটাই হোক বই উৎসবের দিন না নিয়ে পরে অন্য সময় নিতে পারত, ঐ সব প্রতিষ্ঠান। কিন্তু ঐ দিনেই নিতে হবে এমন কোন কথা নেই। এবার যা হবার হয়ে গেছে তবে, আগামী বছর তা হতে দেওয়া হবে না, জানায় ঐ কর্মকর্তা।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close