জাতীয়

‘অষ্টম বেতন কাঠামোর প্রজ্ঞাপন আগামী মাসে’

http://tistanews24.com/wp-content/uploads/2015/10/741.jpgইন্টারনেট ডেস্ক: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন অষ্টম বেতন কাঠামোর আদেশ নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে জারি হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা।

আজ সোমবার মন্ত্রিসভা নিয়মিত বৈঠকের পর প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, অষ্টম বেতন কাঠামোর আদেশ জারির বিষয়ে অর্থ বিভাগ কাজ করছে। এই মাসে না হলে আগামী মাসের শুরুতে আদেশ জারি করা হবে। আদেশ জারির প্রক্রিয়া শেষ করতে এক মাস বা কিছুটা বেশি সময় লাগে।

সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা মূল ধরে সরকারি কর্মচারীদের জন্য গত ৭ সেপ্টেম্বর অষ্টম বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা। আগের মতো ২০টি গ্রেড বহাল রাখা হয়েছে। টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়া হলেও নতুন বেতন কাঠামোয় অন্তর্ভূক্ত করা হয়েছে ‘বাংলা নববর্ষ ভাতা’। মূল বেতনের ২০ শতাংশ হারে এই ভাতা পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। নতুন বেতন কাঠামোয় পেনশনের হার নির্ধারণ করা হয়েছে মূল বেতনের ৯০ শতাংশ, যা আগে ছিল ৮০ শতাংশ। আর প্রথম থেকে চতুর্থ পর্যন্ত কোনো শ্রেণী থাকছে না। শ্রেণী প্রথা বিলুপ্ত করা হয়েছে। ফলে এখন থেকে চতুর্থ শ্রেণীর একজন কর্মচারী নিজেকে ২০ গ্রেডের কর্মচারী হিসেবে পরিচয় দেবেন। যা আদেশ জারির পর কার্যকর হবে।

মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, নতুন বেতন কাঠামো অনুযায়ী সরকারি চাকরিজীবী মূল বেতন পাবেন ২০১৫ সালের ১ জুলাই থেকে। আর ২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতা কার্যকর হবে। বেতন কাঠামোর আদেশ জারি না হওয়া পর্যন্ত সরকারি চাকুরেরা সপ্তম বেতন কাঠামো অনুযায়ীই বেতন পাবেন। আদেশে যদি বলা থাকে ১ জুলাই (২০১৫ সাল) থেকে তা কার্যকর হবে তবে ১ জুলাই থেকে এরিয়ার পাবেন।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close