Featured

উন্নয়ণের শীর্ষে ডিমলা উপজেলার খাঁলিশা চাঁপানী ইউ’পি

http://tistanews24.com/wp-content/uploads/2015/10/CHAIRMAN-SANSUL-HOQUE3.jpgহামদা বারী, বিশেষ প্রতিনিধি : ডালিয়া তিস্তা ব্যারাজের উজান-ভাঁটিতে এবং তিস্তার বুক জুড়ে বাইশপুকুর চরসহ তিস্তার ডাঁনতীরে ডালিয়া পাউবো’র চারিদিকে প্রায় দৈর্ঘ্যে সাড়ে ৫ কিলোমিটার এবং প্রস্থে সাড়ে তিন কিলোমিটার এলাকায় লোকসংখ্যা প্রায় ৫৩ হাজার। এখানে মহিলা প্রায় ২৬ হাজার ও পুরুষ ২৮ হাজার। প্রতিবছর বর্ষা মৌসুমে তিস্তার কড়াল গ্রাসে  ভেঁঙ্গে যায় শতশত ঘরবাড়ীসহ প্রায় অর্ধশত একর ফসলি জমি। এ সব প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করেই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করে চলেছেন ইউনিয়নবাসীর প্রাণ প্রিয় মানুষ গরীব-দু:খীর কান্ডারী নীলফামারীর ডিমলা উপজেলার ৭নং খাঁলিশা চাঁপানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুল হক। এলাকাবাসীর ভালোবাসায় সিক্ত অধিকাংশ মানুষের কাছে প্রিয় ব্যক্তিত্ব বলে পরিচিত এই মানব দরদী হুদা চেয়ারম্যান। পুরো ইউনিয়নটি ঘুরে সাধারণ মানুষের সাথে কথা বলে জানা যায় এমনটাই। স্থানীয় বাসিন্দা বিশিষ্ঠ সমাজ সেবক দৌলত জামান জানান, বর্তমানে ইউনিয়ন পরিষদটির সাথে সাধারণ মানুষের যেন সেতু বন্ধন সৃষ্টি হয়েছে। যা স্বাধীনতার ৪৫ বছরেও সম্ভব হয়নি। এ কারনেই হয়ত আমরা মনে করি ইউনিয়ন পরিষদটি ডিমলা উপজেলার মধ্যে এখন উন্নয়নের শীর্ষে অবস্থান করছে।
২৫ জুলাই’২০১১ইং ইউনিয়নটির দায়িত্বভার গ্রহন করার পর থেকেই নিজেকে উজার করে দিয়ে নিবেদিত ভাবে নিরন্তন কাজ করে চলেছেন হুদা চেয়ারম্যান বলে জানান বাইশপুকুর গ্রামের বিশিষ্ঠ ব্যবসায়ী মিজানুর রহমান মিজান। এ সময় কথা হয় ইউপি’র সচিব মো: রফিকুল ইসলাম এর সাথে তিনি অনলাইন নিউজ পোর্টাল তিস্তা নিউজ ২৪ ডট কমকে বলেন, ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল ও এলজি এসপিসহ বিভিন্ন খাত থেকে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে ৪ বছরে ইউনিয়নের বিভিন্ন রাস্তায় তৈরী করা হয়েছে শতাধিক কালভার্ট, ৫ টি ব্রীজ, ১২ টি বাঁশের পুল, প্রায় ১০ কিলোমিটার সম্পূর্ন নতুন রাস্তা, প্রায় ৫ কিলোমিটার রাস্তায় করা হয় বৃক্ষ রোপন। স্কুল-কলেজ ও মাদ্রাসায় মাঠ ভরাট, আসবাব পত্র প্রদান, গেট-প্রাচীর নির্মাণসহ নানা অবকাঠামো তৈরীতে ব্যয় করা হয় প্রায় ২৫ লাখ টাকা। প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে গণ শৌঁচাগার। নির্মাণ করা হয় ৩টি মসজিদ, ৫ টি মন্দির। আদায় নিশ্চিত করা হয়েছে নাগরিকদের কাছ থেকে ট্যাক্সেস টাকা।এ ৪ বছরে ট্যাক্স সংগ্রহ করা হয় প্রায় ১০ লাখ টাকা। ইউপি সদস্য মো: কলিমুদ্দিন জানান, ইউনিয়টিকে প্রায় ২ বছর পূর্বেই ঘোষনা করা হয় বাল্যবিবাহ মুক্ত। শতভাগ স্যানিটেশন। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে প্রায় সহস্রাধিক ইউনিয়নবাসী নিজেরাই বাইশপুকুর তিস্তার চরের সাথে ইউপি’র সংযোগে তিস্তা নদীর বুকে তৈরী করেন প্রায় আড়াই কিলোমিটার কাঁচা রাস্তা। যা একটি বিরল দৃষ্টান্ত বলে মনে করেন স্থানীয়রা।
সরকারী নির্ধারিত ফি নিয়েই গ্রাম্য আদালতে নিষ্পতি করা হয়েছে প্রায় ৩ শতাধিক মামলা। চলমান রয়েছে প্রায় ২০/২৫টি বিভিন্ন মামলা। ইউনিয়নবাসীর মধ্যে কোন তুচ্ছ ঘটনায় এখন আর মামলা থানা পর্যন্ত গড়ায় না। এটা গ্রাম্য সালিশেই বিচার করা হয় বললেন এই কার্যকর ইউপি’র চেয়ারম্যান সামছুল হক ওরফে হুদা চেয়ারম্যান। ডিমলা থানায় সাধারণ নাগরিকদের মামলা তুলনা মূলকভাবে কমে গেছে অনেকাংশে। এখনও যদিও থানায় মামলা হয় সেটা বেশির ভাগেই রাজনৈতিক মামলা বলে উল্লেখ করেন তিনি।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close