জাতীয়

উপজেলা হাসপাতাল গুলোতে জরুরি বিভাগের সেবা ২৪ ঘন্টা চালু রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

http://tistanews24.com/wp-content/uploads/2015/12/3201.jpgতিস্তা নিউজ ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম উপজেলা হাসপাতালগুলোতে জরুরি বিভাগের সেবা ২৪ ঘন্টা চালু রাখতে নির্দেশ দিয়েছেন ।
সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘তৃণমূল পর্যায়ে সেবার মান বাড়াতে করণীয়’ বিষয়ে এক বৈঠকে সভাপতিত্বকালে তিনি এই নির্দেশ দেন।
চিকিৎসক ও নার্সসহ প্রয়োজনীয় জনবলের উপস্থিতি নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়ে তিনি বলেন, গ্রাম পর্যায়ে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দিয়ে চিকিৎসক সংকট দূর করা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার ভৌত অবকাঠামো নির্মাণ করছে, অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে উপজেলা পর্যন্ত সব হাসপাতালকে সমৃদ্ধ করে তুলেছে। গ্রাম পর্যায়ে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। উপজেলা হাসপাতালে চব্বিশ ঘন্টা জরুরি বিভাগ চালু থাকতে হবে।
তিনি বলেন, গ্রামাঞ্চলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটলে সাধারণ মানুষ যেন দ্রুত জরুরি সেবা পায় তা নিশ্চিত করতে হবে। চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল যেন জরুরি বিভাগে সার্বক্ষণিক থাকে তার ব্যবস্থা করতে হবে। কোনোভাবেই উপজেলা হাসপাতালে সার্বক্ষণিক জরুরি চিকিৎসা ব্যাহত হতে দেওয়া যাবে না। গ্রাম পর্যায়ে সরকার হাসপাতালের শয্যা বাড়ালেও প্রয়োজনীয় নার্সসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী কম থাকায় রোগী সেবায় বিঘœ ঘটছে।
জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হাসপাতালে চিকিৎসক অনুপাতে নার্স এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগে দ্রুত উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে তিনি বলেন, প্রয়োজনীয় জনবল না থাকায় যেমন একদিকে মানুষ চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে, তেমনি সরকারি ভবন ও আধুনিক যন্ত্রপাতিও অব্যবহৃত থেকে নষ্ট হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব হাসপাতালগুলোতে জনবলের শূন্যতা পূরণে উদ্যোগ নেওয়া দরকার।
সভায় দেশের কয়েকটি জেলায় সিভিল সার্জন পদে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে কয়েকজন চিকিৎসককে পদায়নের সিদ্ধান্ত গৃহীত হয়।
এ সময় স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close