Featured

কমিউনিটি পুলিশিং‘র মাধ্যমে পুলিশ ও জনগণের বন্ধন তৈরি হচ্ছে

কমিউনিটি পুলিশিং‘র মাধ্যমে পুলিশ ও জনগণের বন্ধন তৈরি হচ্ছেরংপুর অফিস: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)  একেএম শহীদুল হক বলেছেন, কমিউনিটি পুলিশি ‘র মাধ্যমে পুলিশ এবং সাধারণ জনগণের মাঝে পারস্পরিক আস্থা ও সর্ম্পকের সেতুবন্ধন তৈরী হচ্ছে।  তিনি আরো বলেন,  কমিউনিটি পুলিশিং‘র মাধ্যমে পুলিশ এবং জনগণের মধ্যে সর্ম্পকের দুরত্ব কমছে।

মঙ্গলবার রংপুর পুলিশ লাইন্স মাঠে কমিউনিটি পুলিশিং বিভাগীয় সমাবেশ- ২০১৬ এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কমিউনিটি পুলিশিং এর রূপকার একেএম শহীদুল হক বলেন, আমরা এমন একটি পুলিশ বাহিনী তৈরি করতে চাই, যার জনগণের নিকট জবাবদিহিতা থাকবে। বর্তমান পুলিশের বড় চ্যালেঞ্জ হচ্ছে মাদক এবং জঙ্গীবাদ দমন করা। জঙ্গিবাদের সাথে ইসলামের কোন সম্পর্ক নেই। মানুষকে মেরে ইসলাম কায়েম কোন ধর্ম নয়।

তিনি বলেন, মাদক সমাজে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মাদক সরবরাহ বন্ধ করার জন্য পুলিশ কাজ করছে। এই সমস্যা সমাধানের জন্য এলাকার জনগণ এবং কমিউনিটি পুলিশিং এর সদস্যরা সবাই মিলে মাদকের কুফল সর্ম্পকে জনগণকে ধারণা প্রদান করতে হবে।

পুলিশের মহাপরিদর্শক বলেন, ১৮৬১ সালে পুলিশ বাহিনীকে তৈরি করা হয়। তখন এদেশ ব্রিটিশ ও তৎপরবর্তীতে পাকিস্তান শাসনামল ছিল । তখন পুলিশের ধ্যান- ধারণা ছিল অন্যরকম। মানুষ পুলিশ বাহিনীকে ভয় করতেন। জনগণ এগিয়ে এলে সমাজের যে কোন অপকর্ম দুর করা সম্ভব। কমিউিনিটি পুলিশিংকে মূল্যায়ণ করতে হবে। কারণ, এখানে যারা কাজ করেন- তারা নি:স্বার্থভাবে কাজ করেন। আমরা বলতে চাই যে সমস্ত থানায় ওসি কমিউিনিটি পুলিশিং সদস্যদের মূল্যায়ন করবেন না, তাদের থানায় থাকার কোন অধিকার নেই। এছাড়াও কমিউনিটি পুলিশিং কমিটিতে নারী সদস্যদের অন্তর্ভুক্ত করতে হবে।

রংপুরে জাপানি নাগরিক হত্যা ও দিনাজপুরে খ্রিস্টান যাজককে হত্যার চেষ্টাকারিদের জনগণের সহযোগিতায় গ্রেপ্তার করা হয়েছে। জনগণ পুলিশের সাথে থাকলে সমাজের সকল ধরণের অপকর্ম দূর করা সম্ভব।

কমিউনিটি পুলিশিং বিভাগীয় সমাবেশে সভাপতিত্ব করেন রংপুর রেঞ্জের ভারপ্রাপ্ত ডিআইজি হুমায়ুন কবির।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখত, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একেএম নুর উন নবী, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব সরফুদ্দিন আহমেদ ঝন্টু, জেলা প্রশাসক রাহাত আনোয়ার, কমিউনিটি পুলিশিং’র রংপুর বিভাগীয় কমিটির আহবায়ক আব্দুস ছালাম, সদস্য-সচিব সুশান্ত ভৌমিক, রংপুর জেলা কমিটির আহবায়ক সদরুল আলম দুলু, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মমতাজ উদ্দিন আহমেদ প্রমুখ।

এর আগে আইজিপি একেএম শহীদুল হকের নেতৃত্বে সমাজের সর্বস্তরের হাজার হাজার নাগরিকের অংশগ্রহনে একটি বর্ণাঢ্য র‌্যালী রংপুর নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker