সাহিত্য

কাজী জহিরুল ইসলামের ইংরেজি কবিতার বই ‘দি স্মেল অব ডাস্ট’ এখন আমাজনে

নিউ ইয়র্ক থেকে বিশেষ প্রতিনিধি:  কবি কাজী জহিরুল ইসলামের ইংরেজী কবিতার বই ‘দি স্মেল অব ডাস্ট’ বেরিয়েছে আমাজন থেকে। ২০৬ পৃষ্ঠার পেপারব্যাক বইটি পৃথিবীর সর্বত্র পাওয়া যাচ্ছে।

আমাজন থেকে এরই মধ্যে কবিতাপ্রেমী পাঠকেরা বইটি কিনছেন। যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়া থেকে ইতোমধ্যেই অনেকে গ্রন্থটি সংগ্রহ করেছেন বলে জানা গেছে। এর আগে যুগোস্লাভিয়া থেকে কাজী জহিরুল ইসলামের প্রথম ইংরেজী কবিতার বই ‘আফটার এ লঙ ওয়ে’ প্রকাশিত হয়েছিল ২০০৩ সালে। আফটার এ লঙ ওয়ে ছিল পুরোটাই বাংলা থেকে অনূদিত কবিতার বই। অনুবাদ করেছিলেন কবি নিজেই এবং মুক্তি জহির। স্মেল অব ডাস্ট গ্রন্থে এসে কিছু কবিতা কবি সরাসরি ইংরেজীতে লিখেছেন, এমন ২৫টি কবিতা রয়েছে গ্রন্থের শুরুতে। এ বছরের বাংলা একাডেমী বইমেলায় তাঁর দ্বিভাষিক গ্রন্থ দেহকাব্য প্রকাশিত হয়েছিল যার ইংরেজী নাম ‘মেলোডি অব বডি’। মেলোডি অব বডির ৪৪ কবিতাই এই নতুন এন্থলজিতে অন্তর্ভুক্ত হয়েছে। এই ৪৪টি কবিতাসহ ব ইটির বেশ কিছু কবিতা অনুবাদ করেছেন সিদ্দিক মাহমুদ। বাংলাদেশী কবিদের ইংরেজী কবিতার বই বিরল, তাই ভিন্নভাষী কবিতার পাঠকদের বাংলা কবিতা সম্পর্কে জানার সুযোগ খুব কম। এই গ্রন্থটি কিছুটা হলেও অন্য ভাষার পাঠকদের বাংলা কবিতার বিষয়, আঙ্গিক, বাঁক, কাব্যভাষা, উপমা, চিত্রকল্প নির্মাণের কৌশল ইত্যাদি বুঝতে সাহায্য করবে। দি স্মেল অব ডাস্ট শুধু যে বিদেশি পাঠকদের কাব্যতৃষ্ণা মেটাবে তাই নয়, বাংলা ভাষায় যারা কবিতা লিখছেন তাদেরকেও উৎসাহিত করবে নিজেদের কবিতা অনুবাদ করে ইংরেজিতে প্রকাশের। এই দিক থেকে কাজী জহিরুল ইসলাম অগ্রপথিকদের একজন হয়ে থাকবেন।    

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close