প্রতিবেদন

কালাই উপজেলায় পতিত জমিতে পান চাষ করে লাভবান হচ্ছেন পান চাষীরা

কালাই উপজেলায় পতিত জমিতে পান চাষ করে  লাভবান হচ্ছেন  পান চাষীরা মো. আতাউর রহমান,কালাই(জয়পুরহাট)প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে পতিত জমিতে অল্প খরচে পান চাষ করে অধিক লাভবান হচ্ছেন কৃষকরা। অল্প খরচে বেশী লাভ হওয়ায় অনেকেই পান চাষের দিকে ঝুঁকে পড়েছেন।

উপজেলার বলিগ্রামের প্রান্তিক কৃষক বিধান চন্দ্র সরকার তেমনি একজন কৃষক। তিনি মাত্র ১২ শতক পতিত জমিতে পান চাষ করে সফলতার মুখ দেখেছেন। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত তিনি পান চাষ অব্যাহত রেখেছেন। ২০১৫ সালের ৩ জুলাই থেকে ২০১৬ সালের ৩ মার্চ পর্যন্ত পান চাষে সবমিলে তার ২০ হাজার টাকা খরচ হলেও বিক্রি করেছেন ৭৫ হাজার টাকার পান। খরচ বাদ দিলে ১২ শতক জমিতে তার লাভ টিকে ৫৫ হাজার টাকা। বিধান চন্দ্রের দেখাদেখি একই গ্রামের প্রফুল্ল মেম্বার ৫ শতক, জগদিশ চন্দ্র ১৬ শতক, মনরঞ্জন প্রামাণিক ৮ শতক, অমূল্য চন্দ্র ২০ শতক, বিফল চন্দ্র ১৫ শতক, আদিবাসী খোকা মুরমু ১৪ শতক ও রাম মুরমু ১০ শতক জমিতে পান চাষ শুরু করেছেন। আরও অনেকে পান চাষ করার আগ্রহ প্রকাশ করেছেন।
বিধান চন্দ্র সরকার জানান, পাঁচবিবি উপজেলার শালুয়া গ্রামের আত্মীয় পান চাষী বিকাল চন্দ্রের পরামর্শে পান চাষ শুরু করেন তিনি (বিধান চন্দ্র)। আগে বাড়ির পাশের পতিত জমিতে কোন ফসলই চাষ করা যেত না। সে জমিতে পান চাষ করে বাড়তি টাকা আয় করতে পেরে তিনি অত্যন্ত খুশি। ভাল ফলনের জন্যে তিনি স্থানীয় কৃষি কর্মকর্তার পরামর্শ নিয়ে থাকেন। তিনি নতুন চাষীদেরও সার্বিক সহায়তা করেন।
কালাই উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা দেওয়ান রেজাউন্নবী বলেন, আমরা সব সময়ই কৃষকদের পাশে থেকে ফসলের নানা সমস্যায় তাদের পরামর্শ দিয়ে থাকি। পান চাষে অন্যান্য ফসলের তুলনায় অল্প খরচে বেশি লাভ হয়। ওষুধি গুণ সম্পন্ন পরিবেশ বান্ধব এ ফসলটি এখন এলাকাবাসীর চাহিদা পুরনের পাশাপাশি অন্যান্য এলাকাতেও রপ্তানি হচ্ছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker