Featured

চাঁদা দিয়ে চলছে নওগাঁর সড়ক গুলোতে নছিমন ভ্যান ও ইজিবাইক

চাঁদা দিয়ে চলছে নওগাঁর সড়ক গুলোতে নছিমন ভ্যান ও ইজিবাইকগোলাপ খন্দকার নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁয় সড়ক ও মহাসড়কের প্রায় অর্ধ-শত পয়েন্টে চাঁদা দিয়ে চলাচল করছে চার্জার ব্যাটারি চালিত (ইজি-বাইক) ও স্থানিয় ভাবে তৈরীকরা ব্যাটারি দ্বারা চালিত রিক্সা ও ভ্যান। প্রশাসনিক জোরালো কোন পদক্ষেপ না নেয়ায় সড়ক গুলোতে দিনদিন বেড়েই চলেছে রেজিষ্ট্রেশন বিহীন এসব যানবাহনের চলাচল এবং সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে চাদাঁবাজী।

তথ্য-অনুসন্ধানে জানাগেছে, চায়না থেকে আমদানীকৃত চার্জার ব্যাটারী চালিত (ইজি-বাইক) নওগাঁর সড়কে চলাচল শুরুর পর থেকেই বি শেষ করে পেড্রেল চালিত রিক্সা ও ভ্যান এর যাত্রী সংখ্যা কিছুটা কমতে থাকলে ইজি-বাইকের সাথে পাল্লাদিয়ে যাত্রী বহন করতে নওগাঁর সড়ক গুলোতে ব্যাটারি দ্বারা চালিত রিক্স্রা ও ভ্যান চলাচল শুরু হয়। পরবর্তীতে সদর উপজেলার বর্ষাইল সহ মহাদেবপুর উপজেলার বেলঘরিয়া মোড় ও সরস্বতীপুর বাজার সহ জেলার কয়েকটি স্থানে কারখানা গড়ে তুলে হবুহু পূর্বের রিক্সা ও ভ্যান গাড়ীর বডিতেই বিশেষ কায়দায় ব্যাটারি সেটিং করে তৈরীকরা হচ্ছে চার্জার ব্যাটারি চালিত রিক্সা ও ভ্যানগাড়ী। ফলে পূর্বের প্রেডেল চালিত ধীর গতির রিক্স্রা ও ভ্যান গাড়ীর চেয়ে ব্যাটারি চালিত রিক্সা ও ভ্যান গাড়ীর চলাচল গতি দুরুন্ত হওয়াই এবং এলাকায় গড়ে উঠা হাতের কাছেই কারখানা গুলোতে নগদ ও কিস্তিতে কেনাবেচা হওয়ায় জেলার প্রেডেল চালিত রিক্স্রা ও ভ্যান গাড়ীর চালকরা তাদের পূর্বের প্রেডেল চালিত রিক্স্রা ও ভ্যান বিক্রি করে দ্রুত গতির ব্যাটারি চালিত রিক্সা ও ভ্যান গাড়ী কিনতে ঝুকে পড়েছেন। আর একারনেই জেলার সড়ক ও মহাসড়কে ইজি-বাইকের সাথে পাল্লাদিয়ে দিনদিন ব্যাটারি চালিত রিক্সা ও ভ্যান গাড়ীর চলাচল ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে এসব যান-বাহন কেন্দ্রীক গড়ে তোলা সংগঠন ও শাখার সংখ্যা ও বাঙের ছাতার মতো ইতি-মধ্যেই বারতে শুরু করেছে। আর এসব সংগঠন ও শাখার নাম ব্যবহার করে সড়ক গুলোর প্রায় অর্ধ-শত পয়েন্টে প্রকাশ্যে চলছে চাঁদাবাজী। এব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে তিন জন ইজি-বাইক চালক প্রতিবেদককে বলেন, আমরা প্রথম যখন ইজি-বাইক নামে তখন থেকেই ইজি-বাইক সড়কে চালাচ্ছি, সম্পতি কয়েক মাসের ব্যবধানে সংগঠনের নামে প্রতিদিন চাঁদা তোলা হচ্ছে, তারা আরো বলেন, নওগাঁ শহর থেকে জেলার মান্দা উপজেলা সদর ২৯ কিঃ মিঃ সড়কের হাপানিয়া বাজার, চকগেীরী, নওহাটা মোড়, জলছত্র, সতিহাট ও ফেরিঘাট সহ ৯ টি স্পটে সড়কে ইজি-বাইক থামিয়ে প্রতিদিন ১০ টাকা করে চাঁদা তোলা হচ্ছে। এ ব্যাপারে অটো চার্জার শ্রমিক কল্যাণ সমবায় সমিতি নওহাটা মোড় শাখার সভাপতি সাদ্দাম হোসেন প্রতিটি ইজি-বাইক চালকদের কাছে থেকে প্রতিদিন ১০ টাকা করে নেয়ার কথা শিকার করে বলেন, চাদা তোলার টাকাগুলো ইজি-বাইক অটো চার্জার চালকদের কল্যান ফান্ডে খরচ করা হবে বলেই তোলা হচ্ছে। অপরদিকে এলাকার সচেতন মহল বলছেন, একে তো নাম্বার বিহীন এসব যানবাহন, তারপরেও আবার বাস্ততম সড়কের উপর চলন্ত গাড়ী গুলোকে দ্বার করিয়ে টাকা নিতে গিয়ে মাঝে মাঝেই ছোটখাট দূর্ঘটনা ঘটছে বলে দাবি করে যেকোন সময় বড়-ধরনের মর্মান্তিক দূর্ঘটনার আশংকা ও প্রকাশ করেছেন সচেতন মহল। তারা আরো বলেন, প্রশাসন শুরুতেই এ পদক্ষেপ না নিলে আগামীতে সড়ক গুলোতে অবৈধ্য যান ভুটভুটির মতো এ গাড়ীর বেপরোয়া চলাচল বেড়ে যাবে এবং সেই সাথে বাড়বে সড়ক দূর্ঘটনা এছাড়া বিদ্যুত সংকটের সৃষ্টি তো হবেই। নাম্বার বিহীন যানবাহন ব্যাপারে আশু পদক্ষেপ নেয়া সহ সড়কের উপর যানবাহন থামিয়ে চাঁদা আদায় বন্ধে নওগাঁ জেলা পুলিশ সুপার সহ কর্তৃপক্ষের জরুরী আশুদৃষ্টি কামনা করেছেন সচেতন মহল।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker