সারাদেশ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে হিন্দু ধর্মাবলম্বীদের মিলনমেলা গঙ্গাস্নান অনুষ্ঠিত

শফিকুল ইসলাম: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌর এলাকার তর্ত্তিপুর মহাশ্মশানে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারী) মাকরী সপ্তমী মহাপূর্ণ স্নান উপলক্ষ্যে হিন্দু ধর্মাম্মবলীদের মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।
এ বছর নদী খননের কারনে নদীতে গঙ্গা জল বৃদ্ধি পাওয়ায় র্পূণ্যার্থীর ঢল নেমেছে। নেয়া হয়েছে বাড়তি সর্তকতা। সেইসাথে এ গনজমায়েত কে উদ্দেশ্য করে তক্তিপুর ঘাট এলাকায় প্রতিবছরের ন্যায় এবছরও গড়ে উঠেছে মেলা। মেলা চলবে ৩ দিন।
জানা গেছে, সনাতন শাস্ত্র মতে ভগীরত গঙ্গা নদীর জল প্রবাহ নিয়ে বাংলাদেশে আশার সময় তর্ত্তিপুর ঘাট এলাকায় শ্মশানের পাশে পৌছালে নিম গাছের নীচে জাহ্নবীমনির আশ্রম থেকে তাদের দেবতা জাহ্নবীমনি গঙ্গার জল ভূলবশতঃ পান করে ফেলে। এতে ভগীরত ক্ষুব্ধ হলে জাহ্নবীমনি তার জান কেটে সেই জল বের করে দেয় এবং গঙ্গা মুক্ত হয়। সেই থেকে গঙ্গার এই জল প্রবাহ বলে সনাতন ধর্মাম্মবলীরা বিশ্বাস করে।
আর এই উপলক্ষ্যে এই দিনে বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে পূর্ণ লাভের আশায় সনাতন ধর্মাম্মবলীরা জমায়েত হন। স্নান শেষে অধিকাংশ পূণ্যার্থী দই চিড়া ভোজ খেয়ে গঙ্গার জল সাথে নিয়ে নিজ নিজ বাড়ীতে ফিরে যান। মেলায় কির্তন, গীতা পাঠ ও ধর্ম সভা অনুষ্ঠিত হয়ে থাকে। পাশে শ্মশান থাকায় অনেকে হারানো আপনজনদের জন্য প্রার্থণা করেন।
এদিকে প্রথমবার স্মান এলাকায় অসুস্থ ও সমস্যায় পড়াদের সহায়তা করতে ঘাট প্রাঙ্গনে স্থাপন করা হয়েছে একটি ভ্রাম্যমান মেডিক্যাল টিম। এ টিমের সদস্যরা ফ্রি চিকিৎসা প্রদান, বিনামূল্যে ঔষধ বিতরন ও করোনার প্রতিরোধক উপকরন বিতরন করছে।
পাশাপাশি এবছর পূণ্যার্থী সংখ্যা দ্বিগুন হওয়ায় একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে একটি ভ্রম্যমান আদালত ও আইনশৃঙ্খলা রক্ষার্থে বিপুলসংখ্যক পুলিশ তাদের পাশাপাশি দায়িত্ব পালন করে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- সম্পাদক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker