Featured

চিলাহাটি ও হলদীবাড়ী রেলপথ স্থাপনে পরিদর্শন

নীলফামারী অফিস:  নীলফামারীর  চিলাহাটি ও ভারতের হলদীবাড়ী রেলপথটি পুনরায় স্থাপনে   এলাকাটি পরিদর্শন করেছেন  বাংলাদেশ রেলপথ মন্ত্রনালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত সচিব শশী কুমার সিংহ।http://tistanews24.com/wp-content/uploads/2015/12/Untitled-111.jpgএসময় বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আহমেদ হোসেন মাসুদ সহ রেলওয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন। বর্তমানে মংলা, ঢাকা ও রাজশাহী থেকে সরাসরি ব্রডগেজের রেলপথ চালু রয়েছে চিলাহাটি পর্যন্ত। আর মাত্র ১১ দশমিক ৩৪ কিলোমিটার রেললাইন পুনরায় স্থাপন করা হলে ভারতের সাথে ফের সরাসরি ট্রেন চলাচল শুরু হতে পারবে। চিলাহাটি পরিদর্শনের পাশাপাশি তিনি আজ শনিবার দুপুরে  সৈয়দপুর রেলকারখানাও পরিদর্শন করেন।
দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানাটি ১৮৭০ খ্রীঃ সালে নীলফামারী জেলার সৈয়দপুর শহরে প্রতিষ্ঠিত করেছিল সে সময় অসম বেঙ্গল রেলওয়ে। ওই সময় ভারতের শিলিগুড়ি থেকে ছেড়ে হলদিবাড়ি হয়ে বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি ও ,সৈয়দপুর এবং দর্শনা দিয়ে দাজিলিং মেইল ট্রেনটি কলকাতা চলাচল করতো। এ ছাড়া চিলাহাটি থেকে হলদিবাড়ি ও জলপাইগুড়ি পর্যন্ত চলাচল করতো একটি পাসপোর্ট ট্রেন। চালু ছিল স্থলবন্দর ও চেকপোষ্ট। কিন্তু  পাক ভারত যুদ্ধের পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ ও স্থলবন্দর বন্ধ হয়ে যায়। এরপর উভয় দেশ স্থাপিত রেলপথটি ১৯৬৫ সালে উঠিয়ে ফেলেন। বর্তমানে উভয় দেশের রেললাইন না থাকলেও রয়েছে রেলপথের অবকাঠামো।
এদিকে ২০১২ সালের ১৯ জুলাই  নৌ-পরিবহন মন্ত্রী শাহ্জাহান খান চিলাহাটি পরিদর্শন করেছিলেন। এরপর চিলাহাটি স্থলবন্দরের অবকাঠানো নির্মানের জন্য ১১ একর জমি সরকারিভাবে ক্রয় করা হয়েছে। সুত্র বলছে ভারতের সাথে ফলপ্রসু আলোচনা শেষ হলেই চিলাহাটি হলদিবাড়ি  সীমান্ত পথে সকল প্রকার কার্যাক্রম পুনরায় চালু করা সম্ভব হবে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close