ওপারবাংলানীলফামারী

চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ চালুর শুভ উদ্বোধন

তোজাম্মেল হোসেন মঞ্জু,চিলাহাটি (নীলফামারী) প্রতিনিধি: বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ীর মধ্যে রেল যোগাযোগ পূন: চালুকরন হল দীর্ঘ ৫৫ বছর পর।

আজ বৃহস্পতিবার দুপুর ১১ টা ৩০ মি. নীলফামারী জেলার চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী পর্যন্ত রেল যোগাযোগ চালু হল আর এই যোগাযোগ ব্যাবস্থার উদ্ভোদন করলেন মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাচিনা  ও ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মধ্যেমে। এই রেলপথ যোগাযোগ ৫ম ইন্টারচেঞ্জ পয়েন্ট হিসেবে চিলাহাটি-হলদিবাড়ী রেলসংযোগটি চালু হল।

ভিডিও কনফারেন্স শেষ হওয়ার পরে দুপুর ১২.৪৫ মিনিটে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন ও বানিজ্যি মন্ত্রী টিপু মুন্সি ফিতা কেটে ট্রেন চলাচলের শুভ উদ্বোধন করেন। এই সময় হাজার হাজার দর্শক ট্রেনটি বিদায় জানান ও উৎফুল্ল প্রকাশ করেন।
চিলাহাটি রেলষ্টেশন থেকে বাংলাদেশের একটি রেলইঞ্জিন ও ভারতের ৩০টি খালি মালবাহী ওয়াগান ও ২টি গার্ডব্রেক নিয়ে হলদিবাড়ীর উদ্দেশ্যে একটি মালবাহী ট্রেন রওনা দেয়, গাড়িটির পরিচালক ছিলেন শহিদুল ইসলাম, ড্রাইভার আফজাল হোসেন ও শাহজাহান আলী।

দুপুর ২ টার দিকে বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে ভারতের সীমান্তে প্রবেশ করে হলদিবাড়ী রেলষ্টেশনের অভিমুখে যাত্রা শুরু করে।

এ সময় ভারতীয় সীমান্ত বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা, রেল বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ থেকে যাওয়া ট্রেনটিকে স্বাগত জানান।

গত কয়েক দিন ধরে চিলাহাটি রেলষ্টেশন এলাকায় এই ট্রেনটির শুভ উদ্বোধনের জন্য সাজসজ্জা ও যাবতীয় কাজকর্ম রেলের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা তদারকি করেন।

ষ্টেশন সংলগ্ন ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানটি প্রায় দুই হাজার আমন্তিত অতিথিদের দেখার জন্য বিশাল পেন্ডেল করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানটি প্রানবস্থ ও সাজসজ্জায় আলোকিত করা হয়। ভিডিও কনফারেন্স ছাড়াও প্রজেক্টরের মাধ্যেমে বাংলাদেশের নতুন রেলপথ নির্মান প্রকল্পের কার্যক্রম প্রদর্শন করা হয়।

ভারতের সঙ্গে যোগাযোগের ফলে ঢাকা থেকে সরাসরি শিলিগুড়ী পর্যন্ত পর্যটকরা দ্রুত সময়ে ভ্রমন করতে পারবেন। দার্জিলিং,নেপাল,ভুটান নাগালের মধ্যে চলে আসবে।

ব্যাবসায়ী ছাড়াও রোগীরা এই পথে যাওয়া আসা করতে পারবে। এই অনুষ্ঠানটির উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন দুই মন্ত্রী ছাড়া ডোমার ডিমলার এমপি বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দীন সরকার, এমপি রাবেয়া আলীম, রেল সচিব সেলীম রেজা,রেলের জেনারেল ম্যানেজার মিহির কান্তি গুহ,পিডি আব্দুল রহিম, মহা-ব্যবস্থাপক সরদার সাহাদাত আলী, পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী আল-ফাত্তাহ মো. মাসউদুর রহমান, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমার চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান (বিপিএম/পিপিএম), পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা প্রশাসক চেয়াম্যান জয়নাল আবেদীন, নীলফামারী ৫৬ বিজিবির কমান্ডার ,আওয়ামীলীগ নেত্রী সরকার ফাহানা আক্তার সুমী এছাড়া চিলাহাটি, ডোমার, দেবীগঞ্জ , বোদা, ডিমলা উপজেলার আওয়ামীলীগের রাজনৈতিক নেতা ও কর্মীবৃন্দ।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker