Featured

চিলাহাটি হলদিবাড়ী সীমান্ত দিয়ে অবলুপ্ত ছিটমহলের ৩য় দফায় ১৫২ জনের ভারতে গমন

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/24.11.15.jpgতোজাম্মেল হোসেন মঞ্জু, চিলাহাটী : খারাপ লাগছে তবু যাচ্ছি। বাংলাদেশে তেমন কোন সুযোগ সুবিধা পাচ্ছি না। লেখাপড়া শিখে চাকুরি পাই না, সেটা ভারতে নেই। ভারতের নাগরিকতা গ্রহনকারী সদ্য অবলুপ্ত ২নং কোটভাজনী ছিটমহলের বাসিন্দা ভারতে প্রবেশের মূখে এমন কথাগুলো বলেন,ডোমার উপজেলাধীন মিরজাগঞ্জ মহাবিদ্যালয়ের একাদশ শ্রেণীর ছাত্র সনাতন রায় (১৮)। অবলুপ্ত ছিট মহলগুলোর আগ্রহী নাগরিকদের ভারতে যাওয়ার দ্বিতীয় দফার প্রক্রিয়া শেষ করে ভারতের প্রশাসনের নিকট হস্তানতর করে বাংলাদেশীয় নীলফামারী জেলা প্রশাসন। এতে উপস্থিত থাকেন বাংলাদেশীয় প্রশাসনের ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বসুনিয়া, দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলাম, ডোমার থানা ইনচার্জ মোয়াজ্জেম হোসেন, রাজস্ব কর্মকর্তা সমীর রঞ্জন মিস্ত্রি, সুজন, চিলাহাটি আইসি থানা ইনচার্জ মনসুর আলী। ভোগডাবুড়ী ইউনিয়ন চেয়ারম্যান আবু তাহের, ৫৬ বিজিবি’র চিলাহাটি কোম্পানী কমান্ডার  আব্দুল হামিদ, ভারতের পক্ষে উক্ত নাগরিকদেরকে গ্রগণ করেন এসডিএম রঞ্জন ঝাঁ, হলদীবাড়ী থানা বিডিও তাপস সিংগ রায়, হলদীবাড়ী থানা আইসি বিকাশ কান্তি দে, এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের ফাষ্ট সেক্রেটারি রামাকান্ত গুপ্তা। তাদেরকে ডোমার উপজেলার চিলাহাটি-হলদীবাড়ী অস্থায়ী চেকপোষ্ট দিয়ে ভারতে প্রবেশ করতে দেওয়া হয়।
গতকাল মঙ্গলবার পঞ্চগড় জেলাধীন দেবীগঞ্জ উপজেলার ১নং দহলা খাগড়াবাড়ী ছিটমহলের ৩০টি পরিবারের ১৫২জন সদস্য ভারতে স্থায়ীভাবে থাকার জন্য ভারতের নাগরিকতা গ্রহণ করে সে দেশে গমন করে। এতে পুরুষ সদস্য ৭৬জন এবং মহিলা সদস্য ৭৪ জন,৩দিন বয়স ও ২৮ দিন বয়সে  ২জন নবজাতক ছিলেন। এতে বহনকারী ৪টি যাত্রীবাহী বাস ও ৬টি মালবাহী ট্রাক ভারতে প্রবেশ করে। এরপূর্বে সকালে তাদেরকে চিলাহাটির ভোগডাবুড়ী ইউনিয়নের আব্দুর রউফ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জড়ো করে পরিচয়পত্রসহ ডাটা-দস্তাবেজ পূরণ করে বাংলাদেশী প্রশাসন। নীলফামারী জেলা প্রসাশন ভারতীয় হলদীবাড়ী জেলা প্রসাশনের হাতে মালপত্রসহ তাদেরকে হস্তান্তর করে।
পঞ্চগড় জেলাধীন অবলুপ্ত ৩৬টি ছিটমহলের মধ্যে ১১টি ছিটমহলের ৯৯টি পরিবারের ৪৮৭জন সদস্য ভারতে গমন করবে। অদ্যবধি তিন দফায়  ৭৩টি পরিবারের শিশুসহ ৩৪৭ জন সদস্য স্থায়ীভাবে থাকার জন্য ভারতে গমন করে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close