Featured

চিলাহাটি-হলদীবাড়ী চেকপোস্ট দিয়ে ৪র্থ দফায় ১০৫জন ভারতে গমন

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/77-Copy.jpgতোজাম্মেল হোসেন মঞ্জু, চিলাহাটী থেকে: জননী মাতৃভূমিকে পিছনে ফেলে রেখে বারবার ফিরে চাইছে ভারতের নাগরিকত্ব গ্রহণকারী অবলুপ্ত ছিট নাগরিকগণ! এব্যাপারে কথাকালে ভারতের নাগরিকত্ব গ্রহণকারী দহলা খাগড়াবাড়ী ছিটমহলের বাসিন্দা হরি বর্মন বলেন, মুলত আমরা ভারতীয়, কারণ ছিটমহলে ছিলাম। তবু যেতে খারাপ লাগছে কারণ ছিটমহল হলেও বাংলাদেশেই ছিলাম। এটাই আমার জন্মভূমি।

ভারতে গমনকারী ছিট নাগরিকগণ ভারতে যাওয়ার জন্য প্রথমত: ডোমার উপজেলাধীন চিলাহাটি ভোগডাবুড়ী ইউনিয়নের আব্দুর রউফ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অস্থায়ী চেকপোষ্ট ক্যাম্পে জড়ো করে অভিবাসন প্রক্রিয়ার কাজ শেষ করে তাদেরকে নিয়ে যাওয়া হয় চিলাহাটি-হলদীবাড়ী যাওয়ার জন্য সদ্য নির্মিত অস্থায়ী মাটির রাস্তায়। সেখানে তারা দুদেশের প্রশাসনের সামনে দিয়ে ভারতে প্রবেশ করে এবং ভারতীয় প্রশাসন তাদেরকে গ্রহণ করেন। http://tistanews24.com/wp-content/uploads/2015/11/77-Copy-2.jpg
সদ্য অবলুপ্ত ছিট মহলগুলোর ভারতে যেতে আগ্রহী নাগরিকদের উপজেলার চিলাহাটি-হলদীবাড়ী অস্থায়ী চেকপোষ্ট দিয়ে ২২, ২৩ ও ২৪নভেম্বর প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় দফার যাওয়ার কাজ সম্পন্ন হওয়ার পর বৃহস্পতিবার ২৬ নভেম্বর চতুর্থ দফার সকল প্রক্রিয়া শেষ করে দু’ দেশের প্রশাসন। চতুর্থ দফা ২৬ নভেম্বর দহলা খাগড়াবাড়ী ও  দইখাতা ছিটমহলের ২১টি পরিবারের ১০৫ জন সদস্য ভারতে গমন ।

ভারতের নাগরিকত্ব গ্রহণকারী পরিবারগুলো জমিজমা বিক্রয় করে স্থায়ীভাবে সে দেশে থাকার জন্য গমন করে। ভারতে গমনের সময় পরিবারগুলো নগদ স্বর্ণালঙ্কারসহ আসবাবপত্র সাথে করে নিয়ে যায় তারা।
নীলফামারী জেলা প্রসাশনের একটি সূত্র জানায়,ভারতের নাগরিকত্ব গ্রহণকারী অবলুপ্ত ছিট নাগরিকদেরকে সর্বমোট ৫ দফায় চিলাহাটি-হলদীবাড়ী চেকপোষ্ট দিয়ে ভারতে পাঠানো হবে। এতে পঞ্চগড় জেলাধীন অবলুপ্ত ৩৬টি ছিটমহলের মধ্যে ১১টি ছিটমহলের ৯৯টি পরিবারের ৪৮৭জন সদস্য ভারতে গমন করবে। এতে পূর্বে ৩ দফায় ৭৩টি পরিবারের ৩৪৭জন সদস্য ভারতের নাগরিকত্ব নিয়ে সেদেশে গমন করে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close