Featured

জিয়ার ছোট ভাই, নতুন দল গঠন করলে বিএনপি’র কি হবে ?

 জিয়ার ছোট ভাই, নতুন দল গঠন করলে বিএনপি’র কি হবে ?তিস্তা নিউজ ঢাকা অফিস:  বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ছোট ভাই আহমেদ কামাল কি সত্যি সত্যি রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছেন। আর যদি তিনি দল গঠন করেনই তাহলে বিএনপি’র কি হবে। নাকি বর্তমান সরকারের ছত্র ছায়ায় তিনি বিএনপির বিকল্প কিছু খুঁজছেন। এসব প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক বিশেষজ্ঞদের মাঝে।

আজ(শনিবার) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে “শহীদ জিয়ার আদর্শ ও বিপন্ন গণতন্ত্র পুনরুদ্ধার” শীর্ষক এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

 জিয়ার ছোট ভাই, নতুন দল গঠন করলে বিএনপি’র কি হবে ?অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আহমেদ কামাল ইঙ্গিত দিয়ে বলেন, বিএনপির পাশে থেকে সেবা করার জন্য নতুন রাজনৈতিক দল গঠন করবেন।  কিন্তু কবে নাগাদ দল গঠন করবেন সে বিষয়ে সাংবাদিকেরা আহমেদ কামালকে প্রশ্ন  করলে তিনি বলেন, “যখন করব তখন আপনাদের ডাকব”।

ওই আলোচনাসভার সভাপতি হিসেবে লিখিত বক্তব্য পড়ে শোনান আহমেদ কামাল। বেলা ১২টার দিকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে এ আলোচনা সভা শুরু হয়। সভার শুরুতে লিখিত বক্তব্যের কপি সাংবাদিক ও উপস্থিত সবার মধ্যে বিতরণ করা হয়।

লিখিত বক্তব্যে আহমেদ কামাল বলেন, ‘বিএনপির বর্তমান নাজুক অবস্থা দেখে কিছু কথা না বলে পারছি না। মাঝে মাঝে দুঃখ হয় যখন দেখি, আমার ভাই শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানে আদর্শ-নীতির সঙ্গে বিএনপির অনেক কর্মকাণ্ডের এখন মিল নেই। মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে এখন বিতর্ক সৃষ্টি করা মোটেই সঠিক নয় বলে আমি মনে করি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতার ঘোষক শহীদ জিয়াকে বিতর্কের ঊর্ধ্বে রাখতে হবে। একে অপরের প্রতি কাদা ছোড়াছুড়ি ও নোংরা রাজনীতি থেকে সব দলকে বেরিয়ে আসতে হবে। একটি স্বার্থান্বেষী মহল ও স্বাধীনতাবিরোধী চক্রের ষড়যন্ত্রের শিকার হয়ে বিএনপির নেতৃত্ব এবং বিএনপির চেয়ারপারসনকে ভুল পথে পরিচালিত করার অপচেষ্টা করছে। তাঁরা চেয়ারপারসনকে ভুল পরামর্শ ও তথ্য দিয়ে অন্ধকারে রাখতে চান। এ চক্রের ভুলের কারণে জিয়াউর রহমানের আদর্শে বিশ্বাসী দলের ত্যাগী ও প্রবীণ নেতৃবৃন্দ থেকে শুরু করে তৃণমূল নেতা কর্মীদের মাশুল দিতে হচ্ছে। শত শত মিথ্যা মামলা নিয়ে পালিয়ে বেড়াচ্ছে। গ্রেপ্তার, হত্যা, গুম হওয়ার ভয়ে যাযাবর জীবনযাপন করছে। এসব ত্যাগী নেতা-কর্মীদের পাশে দাঁড়াতে হবে এবং তাদের মধ্যে যে হতাশার সৃষ্টি হয়েছে আবার সঠিক নির্দেশনা দিয়ে তাঁদের পুনরুজ্জীবিত করতে হবে। আমার ভাইয়ের হাতে গড়া বিএনপিকে ও তাঁর আদর্শ বাস্তবায়িত এবং দলকে সঠিক পথে সুসংগঠিত করার জন্য একজন সহযোদ্ধা হিসেবে আপনাদের পাশে আছি, থাকব। আমি ক্ষমতার লোভে রাজনীতি করতে চাই না। দেশের এই দুর্দিনে বিএনপির পাশে থেকে সেবা করতে চাই।’

ওই অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির সংস্কারপন্থী হিসেবে পরিচিত সাবেক হুইপ আশরাফ হোসেন, দৈনিক দিনকালের সাবেক সম্পাদক কাজী সিরাজ, বিকল্পধারার সাবেক নেতা শেখ শহীদুল ইসলাম, সাবেক আইন কর্মকর্তা হোসনে আরা, আইনজীবী প্রদীপ কুমার সরকার প্রমুখ।

অনুষ্ঠানের আলোচ্য বিষয় ও আহমেদ কামালের লিখিত বক্তব্য পর্যালোচনা থেকে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন জিয়া পরিবারের অস্থিত রক্ষার স্বার্থেই হয়তো তিনি নতুন দল গঠনের দিকে এগুচ্ছেন।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker