Featured

ডিমলায় পরিবার পরিকল্পনা বিভাগের সেবা সপ্তাহ সফল ভাবে সম্পন্ন

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/p-2.jpgহামিদা আক্তার বারী, স্টাফ রিপোর্টার : পরিবার পরিকল্পনা, মা-শিশু, কৈশোর কালীন স্বাস্থ্য সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে“প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহন করুন, অপরিকল্পিত গর্ভধারণ রোধ করুন” এ শ্লোগানে নীলফামারীর ডিমলা উপজেলায় এবারে সেবা সপ্তাহ/১৫ সফল ভাবে সম্পন্ন হয়েছে।p-1

আজ বৃহস্পতিবার ১২ নভেম্বর বিকালে সেবা সপ্তাহে ইউনিয়ন ও স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রে সরজমিনে গিয়ে দেখা যায, নীলফামারীর পরিবার কল্যান (প. ক) বিভাগের উপ-পরিচালক, আফরোজা বেগম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো.মকবুল হোসেন, সহকারী কর্মকর্তা মাহমুদা বেগম, পরিবার কল্যাণ পরিদর্শিকা তফছিরা বেগম, এফপিআই রহুল আমিন, মাজহারুল ইসলাম, অফিস সহকারী আইনুল হকের উপস্থিতিতে পদ্ধতি গ্রহনকারীদের সেবা প্রদান করা হয়। সেই সাথে পদ্ধতি গ্রহণ কারীদেরকে সম্মানী বুঝিয়ে দেয়া হয়। এ সময় অবসরপ্রাপ্ত ডাঃ সমছের আলী মিয়া অপারেটিং সার্জন হিসেবে ইমপ্লান্ট পদ্ধতি গ্রহনকারী ২১ জন মহিলাকে কাঠি পড়িয়ে দেন, লাইগেশন/টিউবেগটমি স্থায়ী পদ্ধতিতে নিয়ে আসেন ২ জন এবং উক্ত কেন্দ্রের পরিবার কল্যাণ পরিদর্শিকা রিনা বেগম ৮ জন মহিলাকে কপার-টি পদ্ধতি গ্রহন করালেও এ সপ্তাহে তিনি ২৭ জনকে এ পদ্ধতির আওতায় নিয়ে আসেন। p-3এ উপজেলায় সেবা সপ্তাহে পরিদর্শিকা রিনা বেগম ১ম স্থানে আছেন বলে প.ক কর্মকর্তা মকবুল হোসেন স্বীকার করেন। সেবা কেন্দ্রে অবস্থান কালে আকর্শিকভাবে জলঢাকা উপজেলার গুলমুন্ডা গ্রামের আব্দুস সামাদের স্ত্রী তিন সন্তানের জননী হতদরিদ্র মোতাহারা বেগম (২৪) স্ব-উদ্যোগে স্থায়ী পদ্ধতি গ্রহনের জন্য সেবা কেন্দ্রে চলে আসে। কিন্তু তার শারীরিক অবস্থা বিবেচনা করে ও তার স্বামী গৃহবধুঁর সাথে না আসায় উপ-পরিচালক আফরোজা বেগম তাকে স্থায়ী পদ্ধতি থেকে বিরত রাখেন। তিনি ঐ গৃহবধুঁকে তাৎক্ষনিক ৫’শ টাকা দান সরুপ হাতে তুলে দিয়ে আপাতত কপার-টি পদ্ধতিতে তাকে নিয়ে আসার জন্য পরিদর্শিকা রিনা বেগমকে নিদের্শ প্রদান করেন। পরিবার পরিকল্পনা বিভাগের টিএফপিএ মিজানুর রহমান মিজান জানান,গত ৭-১২ নভেম্বর পর্যন্ত এ সেবা সপ্তাহে শুধু মাত্র এ উপজেলায় স্থায়ীকরণ পদ্ধতি গ্রহন করেন পুরুষ-১১,মহিলা-১২,আইওডি পদ্ধতি নেন-৯৮, ইমপ্লান্ট পদ্ধতি উৎসাহি হয়ে গ্রহন করেন-৪৫ , তিন মাসের জন্য বন্ধাকরন পদ্ধতি ইনজেকশন গ্রহন করেন-১৪২, খাবার বড়ি বিতরণ করা হয় (নতুন) ২১৮ টি দম্পতির মাঝে এবং কনডম পদ্ধতিতে আসেন ৭১ জন।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close