Featured

ডিমলায় রিইব্’র উদ্যোগে মাঠ দিবস

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/UB-PPPP.jpgস্টাফ রিপোর্টার : বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা রিসার্চ ইনিশিয়েটিভস্, বাংলাদেশ (রিইব্) এর উদ্যোগে দেশীয় জাতের ধান চাষের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, নীলফামারীর ডিমলা উপজেলা সদর ইউনিয়নের পচারহাট সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ওই মাঠ দিবসের আয়োজন করা হয়েছিল গত মঙ্গলবা (১০ নভেম্বর)। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ  হুমায়ুন কবির। বিশেষ অতিথি ছিলেন ডিমলা ইউপি চেয়ারম্যান  রফিজুল ইসলাম। মাঠ দিবসের অনুষ্ঠানে সভা প্রধান ছিলেন রিবই’র সহকারী পরিচালক  এবং বাংলাদেশের ক্ষুদ্র চাষীদের সমস্যা উত্তরণে কৃষি সম্পর্কীয় কৌশলকে উৎসাহিতকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক সুরাইয়া বেগম।
এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রিইব’র আঞ্চলিক সমন্বয়কারী  মতিউর রহমান, মাঠ সমন্বয়কারী  ইফতেখার আলী, ইউপি সদস্য মঞ্জুয়ারা বেগম, পচারহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক  আলমগীর কবীর ও গবেষণা সহকারী আমজাদ হোসেন প্রমূখ।
মাঠ দিবসে রিইব’র গণ-গবেষণা দলের সদস্যরা ছাড়াও  ডিমলা ইউপি’র পচারহাটসহ আশপাশের গ্রামের বিপুল সংখ্যক কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, রিসার্চ ইনিশিয়েটিভস্,বাংলাদেশ (রিইব্) এর উদ্যোগে গত ২০১৪ সালে ডিমলা উপজেলার পচারহাট গ্রামের ২৫ জন ক্ষুদ্র কৃষক-কৃষাণীদের সমন্বয়ে একটি গণ-গবেষণা দল গঠন করে। তারা আগামী দিনের চালেঞ্জ ও সম্ভাবনাসমূহ চিহিৃত করে তাদের উন্নয়নের কাজ শুরু করে। গণ-গবেষণার মাধ্যমে গণগবেষণা দলের কৃষকরা নিজস্ব উদ্যোগে গ্রামে কমিউনিটি বীজ ব্যাংক, স্থানীয় দেশীয় জাতের ধান চাষ ও রাসায়নিকমুক্ত জৈব কৃষিকাজের কাজ বাস্তবায়ন করছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close