Featured

ডোমারে প্রযুক্তি বিস্তার প্রকল্পের আওতায় চাষী প্রশিক্ষণ

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/411.jpgডোমার প্রতিনিধি: নীলফামারী  ডোমার ভিত্তিবীজ আলূ উৎপাদন খামারে জীব প্রযুক্তির মাধ্যমে কৃষি বীজ উন্নয়ন, বর্ধিতকরণ, মাননিরূপন ও প্রযুক্তি বিস্তার প্রকল্পের আওতায় চাষী প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে ।

বুধবার ও আজ বৃহস্পতিবার দুই দিন ব্যাপী বিএডিসির ডোমার ভিত্তিবীজ আলু উৎপাদন খামার প্রশিক্ষণ কেন্দ্রে  ওই প্রশিক্ষনে বগুড়া, ঠাকুরগাওঁ  ও রংপুর জেলার ৩৩০ জন কৃষক অংশ নেন।

ওই খামারের উপ-পরিচালক (খামার) এনামুল হকের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএডিসির (ঢাকা) জীব প্রযুক্তির মাধ্যমে কৃষি বীজ উন্নয়ন, বর্ধিতকরণ, মাননিরূপন ও প্রযুক্তি বিস্তার প্রকল্পের পরিচালক ড. রেজাউল করিম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএডিসির রংপুরের উপ-পরিচালক নির্ম্মাল্য কুমার দাস, উপ-পরিচালক উৎপল কুমার সাহা, বগুড়ার উপ-পরিচালক জুলফিকার মোহাম্মদ সরোয়ার জাহান, ঠাকুরগাওঁ এর উপ-পরিচালক আব্দুর রশীদ প্রমুখ ।
প্রকল্প পরিচালক ড. রেজাউল করিম জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে টিস্যু কালচার প্রযুক্তির  বীজ আলু উৎপাদন, বীজ আলু সংগ্রহ ও সংরক্ষণ প্রযুক্তি, বীজ আলুর রোগবালাই ও পোকামাকড় সনাক্তকরণ ও দমন বিষয়ে কৃষকদের অবহিত করা হয়েছে। এ ছাড়া নতুন ছাড়কৃত জাতের আলু, কলা, ষ্ট্রবেরী ও আনারসের আধুনিক উৎপাদন প্রযুক্তির বিষয়েও প্রশিক্ষণ দেওয়া হয়েছে । এ প্রশিক্ষণের মাধ্যমে চাষীরা মান সম্পন্ন বীজ আলূ ও অন্যান্য ফসল উৎপাদনে সক্ষম হবেন । এতে করে কৃষক পর্যায়ে মানসম্পন্ন বীজ আলূ উৎপাদন বৃদ্ধি পাবে ।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close