ওপারবাংলা

দারিদ্রকে হারিয়ে রাজ্য সরকারের “বীরপুরুষ” পুরস্কার পাচ্ছেন মালদহের মেধাবী ছাত্র

জুতো সেলাই করে সংসার চালিয়েও মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকে নজরকাড়া ফল

অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গের মালদহ জেলার কনুয়া হাইস্কুলের ফার্স্টবয় সঞ্জয় রবিদাস জুতো সেলাই করে উচ্চমাধ্যমিকে নজরকাড়া ফল করেছিলেন। তাঁর লড়াইয়ে স্বীকৃতি স্বরূপ ওয়েস্ট বেঙ্গল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস তাঁকে বীরপুরুষ পুরস্কার দিচ্ছে। জেলা শিশু সুরক্ষা আধিকারিক অম্বরীশ বর্মন বলেন, আগামী ২০ নভেম্বর কলকাতার রবীন্দ্র সদনে উত্তরবঙ্গের আরও ছয় বীরের সঙ্গে সঞ্জয়কে পুরস্কৃত করা হবে।

কনুয়া হাইস্কুলের ফার্স্ট বয় জুতো সেলাই করে উচ্চমাধ্যমিকে নজরকাড়া ফলাফল করেছিলেন। সে সময় উত্তরবঙ্গ সংবাদে তাঁর খবর বেরোনোর পর অনেকেই সঞ্জয়ে পরিবারের পাশে দাঁড়িয়ে আর্থিক সাহায্য করেছিলেন। বাবার অবর্তমানে জুতো সেলাই করে সংসার চালানোর পাশাপাশি নিজের পড়াশোনা বহাল রেখেছিলেন তিনি। মালদ জেলা সমাজকল্যাণ দপ্তরের তরফে তাঁর নাম এবারের বীরপুরুষ পুরস্কারের জন্য রাজ্য সরকারের কাছে সুপারিশ করা হয়। সেই সুপারিশ গ্রহণ করে রাজ্য। প্রতিবছর ১৪ নভেম্বর আন্তর্জাতিক শিশু অধিকার দিবস উপলক্ষ্যে বীরপুরুষ পুরস্কার দেওয়া হয়ে থাকে। জেলা শিশু সুরক্ষা আধিকারিক জানান, মেধাবী সঞ্জয় রবিদাস এবার রাজ্য সরকারের তরফে বীরপুরুষ পুরস্কার পেতে চলেছেন। সেদিন পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রাজ্যের শিশু, নারী ও সমাজকল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা, কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী ও কমিশনের আধিকারিকগণের।

চাঁচল-১ ব্লকের অলিহণ্ডা পঞ্চায়েতের কনুয়া গ্রামে বাড়ি সঞ্জয়ে। খুব অল্প বয়সে বাবা জগদীশ রবিদাসকে হারান তিনি। মা কল্যাণী ও দাদা সাগর রবিদাসকে নিয়ে তিনজনের সংসার। মাত্র কাঠা তিনেক ভিটে বাড়িই একমাত্র সম্বল। মা কল্যাণীদেবী সংসার চালাতে দিনমজুরি শুরু করেন। দাদা সাগর রবিদাস খুব অল্প বেতনে একটি শপিং মলে কাজ করেন। তাতেও ঠিক মতো সংসার চলে না। তাই সংসারের হাল ধরতে কনুয়া বাজারে জুতো সেলাইয়ে কাজ শুরু করে সঞ্জয়। ছোট থেকেই অসম্ভব মেধাবী সঞ্জয়। কনুয়া হাইস্কুলে বরাবর ফার্স্ট হতেন। শিক্ষকরাও তাঁকে পড়াশোনায় সবরকম সাহায্য করতেন। ২০১৮ সালে মাধ্যমিক পরীক্ষায় তিনি ৪৬৫ নম্বর পান। ২০২০-র উচ্চমাধ্যমিক পরীক্ষায় সঞ্জয় ৯০ শতাংশের বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন। বিডিও সঞ্জয়ের মায়ের বিধবা ভাতাও চালু করেন। ব্লক প্রশাসনের তরফে পাকা ঘরেরও আশ্বাস দেওয়া হয়েছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- সম্পাদক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker