সারাদেশ

দিনাজপুরে বিভিন্ন অপরাধে, সাড়ে ৩ হাজার গ্রেফতারী পরোয়ানা কার্যকরের অপেক্ষা

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/dinajpur_map_0001.jpgমোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর: দিনাজপুর জেলাতে ৩ হাজার গ্রেফতারী এবং ৬শ ক্রোকি পরোয়ানা কার্যকরের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে সাড়ে ৫শ গ্রেফতারী পরোয়ানা গুরুতর অপরাধী- দের বিরুদ্ধে আদালত হতে থানায় প্রেরণ করা হয়েছে, বলে জানা যায়।

সম্প্রতি সংগঠিত অপরাধের মামলাগুলো পর্যালোচনা ও জেলার বিভিন্ন থানায়, পড়ে থাকা গ্রেফতারী পরোয়ানা কার্যকর হয়নি সে বিষয়ে প্রতিবেদন প্রস্তুত করে, স্বরাষ্ট্রমন্ত্রনালয়ে প্রেরণের জন্য নির্দেশ দেয়া হয়েছে বলে জানায়, দিনাজপুর জেলা প্রশাসকের জুডিশিয়াল শাখার এক সূত্র।

ঐ সূত্রটি আরো জানায়, স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের নির্দেশপত্র পেয়ে দিনাজপুর জেলা প্রশাসকের জুডিশিয়াল শাখা থেকে পুলিশ সুপারের, মাধ্যমে ১৩টি থানা ও ২টি রেলওয়ে থানায় পড়ে থাকা গ্রেফতারী পরোয়ানা এবং গুরুতর অপরাধের মামলার তালিকা প্রেরণের জন্য পত্র প্রেরণ করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের নির্দেশে প্রেরিত পত্র অনুযায়ী জেলায় গত ২ বছরে ১২৮টি নির্বাচনী সহিংসতা মামলা ও সম্প্রতি ঘটে যাওয়া ৭টি গুরুতর অপরাধের মামলা তালিকাভুক্ত করা হয়েছে। নির্বাচনী সহিংসতা মামলার ১১২টিতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে। অপর ১৬টি মামলা এখনও তদন্তাধীন রয়েছে। অভিযোগপত্র দাখিলের ১১২টি মামলায় প্রায় ৭ হাজার আসামী রয়েছে। আসামীদের মধ্যে সাড়ে ৫ হাজার আসামী জামিনে মুক্ত এবং শতাধিক আসামী হাজতে রয়েছে। এবং প্রায় ২ হাজার আসামী পলাতক রয়েছে। এছাড়া ও প্রায় বিভিন্ন অপরাধে সাড়ে ৩ হাজার গ্রেফতারী পরোয়ানা থানায় কার্যকরের অপেক্ষায় ঝুলে রয়েছে, বলে জানায় ঐ সূত্রটি।

এ দিকে সচেতনমহল দাবি করছে, নির্বাচনী সহিংসতার মামলার আসামী জামায়াত -শিবির নেতাকর্মীদের গ্রেফতার করতে, আইন প্রয়োগকারী সংস্থার অনীহা রয়েছে।

এ ব্যাপারে দিনাজপুর-পুলিশ সুপার মোঃ রুহুল আমিন জানান, সম্প্রতি জেলায় ৭টি গুরুতর অপরাধের মামলা সংঘটিত হয়েছে। মামলা গুলো গুরুত্বের সাথে তদন্ত চলছে। এর মধ্যে গত বছর ১১ নভেম্বর ঘোড়াঘাটে ৪ বছরের শিশু অপহরণ ও হত্যা, ১৮ই নভেম্বর দিনাজপুর শহরের ইতালীয় নাগরিককে গুলি করে হত্যার চেষ্টা, ৩০ নভেম্বর চিরিরবন্দরে হোমিও ডাক্তারকে গুলি করে হত্যার চেষ্টা, ৪ ডিসেম্বর কান্তজিউ মেলায় বোমা বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টি, ১০ই ডিসেম্বর রাতে কাহারোল উপজেলার ইসকন মন্দিরে জেএমবি সদস্যদের গুলি ও বোমা বর্ষন, ১০ ডিসেম্বর সদর উপজেলার নতুন ভুষিরবন্দর
তৃপ্তি ফিলিং ষ্টেশনে জেএমবি সদস্যদের ডাকাতি ও একই দিন সকাল ১০টায় বীরগঞ্জ উপজেলার সিংড়া ফরেষ্টে জেএমবি সদস্যদের গুলি বর্ষণে ১ জন গুলিবিদ্ধ হওয়ার ঘটনার মামলাগুলো তদন্তে অপরাধীদের শনাক্ত এবং দোষ স্বীকার করে আদালতে জবানবন্দী প্রদান করা হয়েছে। এবং এসব ঘটনায় জেএমবির একাধিক সদস্যকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে, বলে জানান তিনি।

তিনি আরো জানায় দিনাজপুর-জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কার্যক্রম অব্যাহত রয়েছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close