সারাদেশ

দিনাজপুর-বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিট নির্মাণে অনিয়ম

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/dinnews-pic.gifমোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর: দিনাজপুর- বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ
বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিট নির্মাণে অনিয়ম এর অভিযোগ উঠেছে।

বিদ্যুত্‍ এর চাহিদা পূরণে এ কয়লা ভিত্তিক তাপ কেন্দে ৩য় ইউনিট নির্মাণে বাংলাদেশ সরকারের জ্বালানী-খনিজ ও বিদ্যুৎ মন্ত্রনালয়ের সাথে চায়না হারবিন কোম্পানীর একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চায়না হারবিন কোম্পানীর একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ায়, কয়েকমাস পর দিনাজপুর-বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে, নতুন করে ৩য় ইউনিট নির্মাণের কাজ শুরু হয়, গত বছরের জুনের দিকে।

জুনে শুরু হওয়া এ কাজে প্রথমে, তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিট নির্মাণে প্রথমে ১৫০টি পাইলিং এর কাজ শুরু হয়। কিন্তু চায়না হারবিন কোম্পানীর ডিজাইন ভুল করে ও নিম্ন মানের সামগ্রী দিয়ে  কাজ শুরু করে। যার ফলে প্রথমেই অনিয়মের চিত্র পরিলক্ষিত হয় বলে জানায়, তাপ বিদ্যুত্‍ কেন্দ্রটির এক সূত্র।

নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করার কমে আসে ধারণ ক্ষমতা। যার ফলে পাইলিং এর উপর ভারী যন্ত্রপাতি বসানো সম্ভব নয়, বলে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শ্রমিক।

পরবর্তী ঐ কোম্পানী পাইলিং এর উপর ওয়েট প্রেসার মেশিন প্রয়োগ করলে, পাইলিংগুলো ডেবে গিয়ে ভেঙ্গে পড়ে। ফলে ওই কাজে কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। সৃষ্টি তোলপাড় সৃষ্টি হয়। পরে চায়না ঐ কোম্পানী ১৫০টি পাইলিং সম্পূর্ণ ভেঙ্গে ফেলে মাটি দিয়ে ঢেকে দেয়। ঐ ৩য় ইউনিট নির্মাণে প্রায় ২৮০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হচ্ছে। আর পাইলিং ভেঙ্গে ফেলার কারনে বিপুল পরিমান টাকার ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে দিনাজপুর-বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী সারদ কুমার ভাদুরীর জানায়, পাইলিং এর কাজে কিছুটা অনিয়ম হয়েছে এবং পাইলিং ভেঙ্গে নতুন করে পাইলিং নির্মাণ করা হচ্ছে।

অন্যদিকে পাইলিং তৈরিতে নিম্ন মানের যন্ত্র-সামগ্রী ব্যবহার নাম প্রকাশে অনিচ্ছুক কতিপয় শ্রমিকের ব্যাপারটি, দৃষ্টিগোচর আসলে ও খনি কর্তৃপক্ষকে জানানো হলে, উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করে নি বলে দাবি করছে শ্রমিক মহল। শ্রমিক মহল দাবি করছে, বিশেষজ্ঞদের প্রকল্পে দৃষ্টি না থাকায় সেখানে ৩য় ইউনিট নির্মাণে অনিয়ম দেখা দিয়েছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close