Featured

দুই মাসের ছেলে শিশুর পেটে মেয়ে শিশুর জন্ম : তোলপাড়

তিস্তা নিউজ ডেস্ক : অবিশ্বাস্য হলেও সত্য, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুইhttp://tistanews24.com/wp-content/uploads/2015/12/7852.jpg মাসের ছেলে শিশুর পেটে মেয়ে শিশু জন্ম নেয়ার ঘটনাকে কেন্দ্র করে হাসপাতাল জুড়ে তোলপাড় শুরু হয়েছে।

গত শনিবার অপারেশন করে মেয়ে বাচ্চার ভ্রন বের করে চিকিৎসকরা। মেয়ে শিশুটির হাত-পা মস্তিষ্ক, মাথার চুলসহ মানুষের যেসব অর্গান থাকার কথা তার সবই আছে। এ ঘটনাকে বিরল বলে আখ্যায়িত করেছেন চিকিৎসকরা।
রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. বাবুল কুমার সাহার নেতৃত্বে ৬ জন চিকিৎসক শিশুটির পেট অপারেশন করে মেয়ে শিশুটির ভ্রæণ বের করেন। এ ব্যাপারে শিশু সার্জারি বিশেষজ্ঞ ডা. বাবুল কুমার সাহা জানান, গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার ভ‚তের বাজার গ্রামের গার্মেন্টস শ্রমিক সোহেলের স্ত্রী মুন্নী বেগম দুই মাস আগে একটি শিশু ছেলে প্রসব করে। জন্মের  কিছুদিন পর শিশুটির পেট ফুলতে থাকে। এরপর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে শিশুটিকে চিকিৎসার জন্য তারা নিয়ে এলে আলট্রাসনোগ্রাম আর সিটি স্ক্যান করার পর দেখা যায় শিশুটির পেটে আর এক শিশুর অস্তিত্ব ধরা পড়ে। এরপর গতকাল শনিবার সকালে সফল অপারেশন করে শিশুটির পেট থেকে একটি মেয়ে বাচ্চার ভ্রƒণ বের করা হয়। ডাক্তার জানান, অপারেশন করে দেখা যায় মেয়ে বাচ্চার শরীরে প্রায় সবগুলো অর্গান ডেভেলপ করেছে। এটাকে এক ধরনের মেজিউড টেরাটোনা বলা যায়। যেভাবে বাচ্চা সম্পূর্ণ আকৃতি ধারণ করেছে সে কারণে আমরা এটাকে বাচ্চার পেটে বাচ্চা বলছি। তবে শিশুটির পেটে আর ৫-৬ মাস থাকলে পরিপূর্ণ শিশু হয়ে যেত। তবে এক্ষেত্রে পেটে থাকা শিশুটি বাঁচতেও পারতো কিংবা মারা যেতে পারতো। তবে যে শিশুর পেটে বাচ্চাটি বড় হচ্ছিল সেই শিশুটিকে বাঁচানো যেত না বলেই অপারেশন করতে হয়েছে। অপারেশন করার পরে শিশুটির জ্ঞান ফিরেছে এবং এখন সে সুস্থ রয়েছে বলে ডাক্তাররা জানান। অন্যদিকে অপারেশন করে বের করা মেয়ে বাচ্চার ভ্রæণটি সংরক্ষণ করা হয়েছে বলেও জানান ওই চিকিৎসক।
এদিকে বাচ্চার পেটে বাচ্চা হওয়ার খবর জানাজানি হওয়ায় হাসপাতাল জুড়ে তোলপাড় শুরু হয়েছে। দলে দলে চিকিৎসক নার্সসহ সাধারণ মানুষ সেখানে ভিড় করছে। বর্তমানে শিশুটি রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ১৮ নম্বর শিশু সার্জারি বিভাগে ডাক্তারদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছে বলে চিকিৎসকরা জানান।

তথ্যসূত্র: দৈনিক আজকালের খবর

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close