Featured

দেশের সর্বনিম্ন তাপমাত্রা ডিমলায়: জনজীবনে দুর্ভোগ

স্টাফ রিপোর্টার:  হিমালয়ের পাদদেশে অবস্থিত নীলফামারীর ডিমলা উপজেলাসহ গোটা জেলায় জেঁকে বসেছে শীত। এ শীতের তীব্রতায় কাবু হয়ে পড়েছে এলাকার ছিন্নমূল পরিবারের  হতদরিদ্র  নানা বয়সী মানুষ। বিশেষ করে বেশী নাজেহাল হয়ে পড়েছে শিশু ও বয়স্ক মানুষ গুলো।
http://tistanews24.com/wp-content/uploads/2015/12/IMG_1690.jpgশীতের কবল থেকে বাচাঁর জন্য অনেককেই যত্রতত্র স্থানে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। আবার হাট-বাজারে আসা অনেক মানুষজনকেও দেখাগেছে শরীরের উষ্ণতা একটু বাড়িয়ে নিতে ভিড় করছে হোটেল-রেস্তোরার চুলর পাশে।
আজ(শনিবার ১৯ ডিসেম্বর’২০১৫ইং) ভোর রাত থেকে  নীলফামারীর ডিমলাসহ গোটা জেলা জুয়ে বৈইছে মৃদু শৈত্য প্রবাহ। তবে সকাল ৯টায় সর্ব নিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এখানে বিকাল ৩টায় সর্ব্বোচ তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস। এই দিন এ জেলার সৈয়দপুর উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস । সুত্র সংশ্লিষ্ট আবহাওয়া অফিস। এর আগে গত ১৫ ডিসেম্বর ডিমলায় সর্ব নিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস।http://tistanews24.com/wp-content/uploads/2015/12/IMG_1691.jpg
তিস্তা নদী বেষ্ঠিত কিসামত দ্বীপচরের আব্দুল মান্নান(৫৫) মুঠোফোনে জানান, ঠান্ডার কারণে জ্বর সর্দিতে আক্রান্ত হয়ে পড়েছি।  তিনি আরো বলেন পৌষ মাসের প্রথম সপ্তাহেই ঠান্ডায় কাবু হয়ে পড়েছে চরের  শিশুসহ বয়বৃদ্ধ মানুষজন। টেপাখড়িবাড়ী ইউনিয়নের উত্তরখড়িবাড়ীর আলমগীর হোসেন নামে এক কলেজ ছাত্র বলেন,  শীতের তীব্রতা এতই বেশী যে, ঘর থেকে বের হওয়া মুসকিল হয়ে পড়েছে। সে আরো জনানা, এলাকার মানুষজন ক্ষেত কামারে কাজ করতে পারেনি। কৃষকরা তাদের গবাধী পশুর গায়ে চড়িয়েছে চটের ছালা।
(ভ্যান চালক ফরমান আলী (৪৫) বলেন, ঠান্ডা বাতাসে রাস্তায় ভ্যান চালানো কষ্ট হচ্ছে। ডিমলার খগাখড়িবাড়ি গ্রামের কৃষক ময়েন কবীর (৫০) বলেন, শীতের কারণে কৃষি জমিতে কাজে যাওয়া কষ্টকর হয়ে পড়েছে। একারণে স্বাভাবিক কাজের ব্যাঘাত ঘটছে। অপরদিকে ওই গ্রামের কৃষি শ্রমিক আব্দুল মালেক (২৬) বলেন,‘শীতের কারণে কাজ কমে গেছে। আর যেটুকু মিলছে তাতে মজুরী কম আসছে। পাশাপাশি শীত বস্ত্রের অভাবে পরিবারের দুই শিশু সন্তানসহ দূর্ভোগে আছি।
ডিমলা পোস্ট অফিসের এক চা দোকানদারের কাছে জানাযায়, আজ তার  দোকানে গ্রাহক নাই বললেই চলে তবে যারা আসতেছে তাদের অনেকেই এক কাপের বদলে ২ কাপ চা পান করছে শরীরের উষ্ণতা বাড়ানোর জন্য।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close