রাজশাহী বিভাগ

ধামইরহাটের আলোর মিছিলে একটি গ্রাম চকইলাম

মো. আবু মুছা স্বপন,ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি- নওগাঁর ধামইরহাট উপজেলার উত্তরে ভারতীয় সীমানার কোল ঘেঁষে চকইলাম গ্রাম। গ্রামের উত্তর ও পশিচম প্রান্ত ভারতীয় কাটাতারের ঘেরা। গ্রামের শিশু-কিশোররা মনে করে পৃথিবীটা হয়তো এখানেই শেষ।

১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ভাগ্যবিড়ম্বিত কিছু মুসলিম পরিবার হিন্দুস্থান থেকে সহায় সম্পদ হারিয়ে চলে আসে চকইলাম গ্রামে। শুরু হয় নতুন করে জীবন সংগ্রাম। যাপিত জীবনে পার হয় সময় চাকার ৭৩টি বছর। ৭১টি পরিবারের প্রায় ৩০০ জনবসতির কৃষি নির্ভর অর্থনীতির এই গ্রামের শিক্ষার হার প্রায় শতভাগ। উচচ শিক্ষার হার নেহাত কম নয়। কিন্তু সব কিছুকে পেছনে ফেলে এবার ২০২০ ইং সালে চকইলাম গ্রাম থেকে ১৫ জন পরীক্ষাথী এসএসসি পরীক্ষায় অংশ নেবে, এটা চকইলাম গ্রামের ঐতিহ্য আর ইতিহাস গড়ার একটি উন্নতম সোপান হিসাবে দেখছেন এলাকাবাসী। পরীক্ষার্থীরা হলেন (১) মোঃ হাসাইন মাহমুদ (২) মোঃ হোসাইন মাহমুদ, উভয় পিতা মোঃ জালাল হোসেন (৩) শামিমা আক্তার, পিতা শাহিনুর হোসেন (৪) জাহিদ হাসান, পিতা মোজাম্মেল (৫) মোসাঃ সামছিয়া আক্তার, পিতা আব্দুস সামাদ (৬) মোঃ শিহাব হোসেন, পিতা আকবর আলী (৭) মাহজাবিন আক্তার, পিতা মোস্তাফিজুর রহমান (৮) রাহাদ হোসেন, পিতা মোঃ হাসাদুল ইসলাম (৯) মোসাঃ আরবী আকাতার, পিতা আতিকুর রহমান (১০) সিমা আক্তার, পিতা আবুল কালাম সরকার (১১) সাদিয়া আফরিন, পিতা সাইফুল ইসলাম (১২) মাফী জান্নাত, পিতা আব্দুল মান্নান (১৩) দিলরুবা খানম, পিতা দুলাল হোসেন (১৪) রিভার হোসেন, পিতা বিপ্লব হোসেন (১৫) রিতু খাতুন, পিতা রোস্তম আলী। এদের মধ্যে ১২ জন চন্ডিপুর উচচ বিদ্যালয় থেকে, ২ জন চকময়রাম সরকারী উচচ বিদ্যালয় থেকে ও ১ জন সুফিয়া উচচ বিদ্যালয় থেকে পরীক্ষা দেবে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close