বৃহত্তর দিনাজপুর

নবাবগঞ্জে আশুড়ার বিলের বাঁধ কেটে দিয়েছে স্থানীয় দখলদার

নবাবগঞ্জ (দিনাজপুর) থেকে এম এ সাজেদুল ইসলাম( সাগর): দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী প্রস্তাবিত শেখ রাসেল জাতীয় উদ্যান আশুড়ার বিলে ২০১৯ সালে নির্মিত ১৮ লাখ টাকা বরাদ্দে ক্রস ড্যামসহ পশ্চিম থেকে পূর্ব দিক পর্যন্ত মাটির বাঁধ নির্মাণ করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। ২০১৯ সালের জুন মাসে ক্রস ড্যাম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য মোঃ শিবলী সাদিক। ক্রস ড্যামসহ বাঁধ নির্মাণ করার কারণে আশুড়ার বিলের বর্ষা মৌসুমের পানি জমে থাকে বিলটিতে। প্রাকৃতির দৃশ্যসহ দেশী প্রজাতির মাছের অভয়াশ্রমসহ দেশী মাছ সংরক্ষনের নিরাপদ বিলে পরিণত হয়। এ বিষয়ে বিল ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাহবুব আলম জানান- মঙ্গলবার দিবাগত গভীর রাতে বিল এলাকার শতশত অবৈধ দখলকারীরা পুনরায় বিলের জমি তাদের দখলে নিয়ে জমিতে ধান চাষ করতে বাঁধটি কেটে বিলের পানি নিস্কাশন করে দেয়ার জন্য বাঁধের চারটি স্থানে কেটে দেয়ার প্রস্তুতি নেয়। এক পর্যায়ে ক্রস রাবার ড্যামের পূর্বের দিকে ১০-১০ জায়গা কর্তন করে দেয়।

এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাজমুন নাহার খবর পেয়ে প্রশাসন ও পুলিশ নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাঁধ সংষ্কারে কাজে নেমে পড়েন। এ খবর পেয়ে দখলদার দুর্বৃত্তরা আবারো দলবল নিয়ে ধারালো অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে ইউএনও পুলিশসহ প্রশসনের লোকজনকে জিম্মি করে। এরপর দখলদাররা পুনরায় বাঁধটি কেটে দেয়। বিষয়টি ইউএনও উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানে প্রশাসন ঘটস্থলে অতিরিক্ত পুলিশ ও র‌্যাব পাঠায়। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রনে আসলে বাঁধটি পুনরায় নির্মাণ করা হয়। ইউএনও নাজমুন নাহার জানান, হামলা এবং বাঁধ কাটার ঘটনায় মমলা করা হবে। এ ঘটনায় জড়িত প্রতিটি অপরাধীকে আইনে সোপর্দ করা হবে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close