বৃহত্তর দিনাজপুর

নবাববগঞ্জে বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগ রক্ষাই ২ হাজার ৫শ তাল গাছের চারা রোপণ

নবাবগঞ্জ (দিনাজপুুর) থকে এম.এ সাজেদুল ইসলাম(সাগর): মুজিব বর্ষ উপলক্ষ্যে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে রংপুর বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল ওয়াহাব ভূঞা ও দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম গত সোমবার সকাল ১১টায় নবাবগঞ্জ আশুড়ার বিল এবং শেখ রাসেল জাতীয় উদ্যানের সড়কের দুই পাশে তাল গাছের চারা রোপণের মাধ্যমে এই উদ্যোগের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আতাউর রহমান এবং উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার। এ সময় আরোও উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম, সমাজ সেবা অফিসার শুভ্র প্রকাশ চক্রবর্তী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেফাউল আজম,উপজেলা প্রানী সম্পাদ কর্মকর্তা ডাঃ নাসিরুল ইসলাম, উপজেলা প্রকৌশলী মুনছুর রহমান, জন স্বাস্থ্য উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এম. রুহুল আমিন প্রধান, প্রকৌশলী মোঃ আমির হোসেন,সদর বিট কর্মকর্তা মোঃখায়রুল ইসলাম, মের্সাস তানভির আহম্মেদ এর অধিকারী মোঃ মতিবুর রহমান।

নবাবগঞ্জ উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান জানান, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি। এদিকে উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার জানান, সবাইকে বলবো আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close