Featured

নাজমুল হুদার নেতৃত্বে ‘তৃণমূল বিএনপি’র আত্মপ্রকাশ

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/32581.jpgতিস্তা নিউজ অনলাইন ডেস্ক : বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স’র চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বে আজ ‘তৃণমূল বিএনপি’ নামে নতুন রাজনৈতিক দল আত্মপ্রকাশ করেছে।
আজ(শুক্রবার) সকাল সাড়ে ১১টায় রাজধানীর গুলশান এভিনিউতে হোটেল ওয়েস্টিনের বলরুমে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে নতুন এ রাজনৈতিক দলের নাম ঘোষণা করেন নাজমুল হুদা। তিনিই এ নতুন দলের আহবায়ক হয়েছেন।
দেশের রাজনৈতিক অঙ্গনে বিভিন্ন সময়ে নানা কারণে আলোচিত-সমালোচিত ব্যারিস্টার নাজমুল হুদা তৃণমূল বিএনপি গঠনের মধ্যদিয়ে বিএনপিকে নতুন আঙ্গিকে সাজানোর দৃঢ় প্রত্যয়ও ব্যক্ত করেছেন।
সংবাদ সম্মেলনে পঠিত লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘ ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করায় বিএনপি সরকারে কিংবা সংসদে কোথাও নেই। আর হরতাল অবরোধের মতো কঠিন কর্মসূচিতে ব্যর্থ হয়ে অনেকটা পরাজয়ের গ্লানি নিয়েই বিএনপি এখন নিস্ক্রিয় ও নিশ্চিহ্ন প্রায়। বিএনপির নেতৃত্বে অরাজনৈতিক ব্যক্তিদের প্রভাব, সিদ্ধান্তহীনতা, দ্বিধা-দ্বন্দ্ব, বিভিন্ন পর্যায়ে নির্বাচিত কমিটি গঠনে ব্যর্থতা ইত্যাদি কারণে দলটি আজ মুখ থুবড়ে পড়েছে।’
মাঠ পর্যায়ে দলটির এখন ‘ত্রাহি অবস্থা’ এ কথা উল্লেখ করে ব্যারিস্টার হুদা এ সংবাদ সম্মেলনে বলেন, ‘ উত্তরাধিকার সূত্রে লন্ডন থেকে নির্দেশিত পথে দল পরিচালিত হচ্ছে’ ।
‘তৃণমূল বিএনপি’ আহবায়ক নাজমুল হুদা দাবি করেন, বিএনপি’র প্রতিষ্ঠাতা প্রয়াত মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানের রাজনীতিতে স্বজন-বিরোধী কঠোর অবস্থান বিএনপিকে সম্পূর্ণভাবে শাসকগোষ্ঠীর আত্মীয়দের প্রভাব থেকে মুক্ত রেখেছিল।
কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বেগম খালেদা জিয়ার রাজনীতি তার ঠিক বিপরীত। কেন্দ্রে কমিটি গঠনকে কেন্দ্র করেই শুধু নয়, সরকারের মন্ত্রিপরিষদ গঠনে এমনকি সেনাবাহিনী প্রধান নিয়োগেও ‘দেশনেত্রী’ বেগম খালেদা জিয়ার সিদ্ধান্তে নিকট আত্মীয়দের প্রচন্ড প্রভাব প্রতিফলিত হতো ।
ব্যারিস্টার হুদা বিএনপির বিরুদ্ধে দলীয় স্বার্থকে বিসর্জন দিয়ে ব্যক্তি স্বার্থকে প্রাধান্য দেয়ার বিষয়টিও তুলে ধরেন। তিনি বলেন,‘বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি ব্যর্থ হয়েছে এবং এই ব্যর্থতার জন্য আমি বিএনপি’র শীর্ষ নেতৃত্ব,প্রবাসী নেতৃত্ব,দলের স্থায়ী কমিটি এবং নির্বাহী কমিটিকে সরাসরি দায়ী করছি। তাদের কারোরই বিএনপি’র নেতৃত্বে থাকার আর কোন নৈতিক অধিকার নেই। নেতৃত্বে পরিবর্তন ছাড়া বিএনপি’র ঘুরে দাঁড়ানোরও উপায় নেই।’
নেতা-নেত্রীর কারণে কোটি-কোটি মানুষের সমর্থনপুষ্ট বিএপিকে নিশ্চিহৃ হতে দেয়া যাবে না বলেই নতুন নামে বিএনপির যাত্রা শুরু হলো উল্লেখ করে এ সংবাদ সম্মেলনে তিনি বলেন,‘তৃণমূল বিএনপিতে’ কোন নেতাকে উপর থেকে চাপিয়ে দেয়া হবে না। ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায় থেকে যোগ্যতাবলে নেতৃত্ব সৃষ্টি করা হবে।
ব্যারিস্টার হুদা বলেন,নতুন এ দলে প্রথমে প্রাথমিক সদস্য নেয়া হবে। পরে ২০১৬ সালের মধ্যে পর্যায়ক্রমে প্রতিটি স্তরে কাউন্সিলের মাধ্যমে কমিটি গঠনের মধ্যদিয়ে সারা দেশে এ দলের কার্যক্রম বিস্তৃতি লাভ করবে।
তিনি বলেন,মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক অসাম্প্রদায়িক তৃণমূল বিএনপিকে নেতৃত্ব দেবে দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী কমিটি ২১ সদস্য বিশিষ্ট জাতীয় স্থায়ী কমিটি।
তৃণমূল বিএনপির আহবায়ক বলেন, সুস্থ রাজনীতির ধারা বজায় রেখে রাজপথের উত্তপ্ত রাজনীতি থেকে জনগণকে রেহাই দিতে হবে। এজন্য নতুন এই দলটি অবাধ,সুষ্ঠু ও অংশগ্রহণমূলক একটি জাতীয় নির্বচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠার প্রয়াস অব্যাহত রাখবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে ব্যারিস্টার নাজমূল হুদা বলেন, ‘নির্বাচনী প্রতীক হিসেবে আমরা ধানের থোড় চাইবো। আর এটা চাইলে ধানের শীষ প্রতীকওয়ালারা মামলা করতেই পারে। তবে এ ধরনের যে কোন মামলা লড়তে আমরা প্রস্তুত।’ তথ্যসূত্র: বাসস

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close