সাহিত্য

নিউ ইয়র্কে কাজী জহিরুল ইসলামের ভ্রমণসমগ্র বইরের মোড়ক উন্মোচন

নিউ ইয়র্কে কাজী জহিরুল ইসলামের ভ্রমণসমগ্র বইরের মোড়ক উন্মোচনবিশেষ প্রতিবেদক, নিউ ইয়র্ক: কাজী জহিরুল ইসলামের ভ্রমণসমগ্র প্রথম ও দ্বিতীয় খন্ডের মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন কথাশিল্পী ফেরদৌস সাজেদীন এবং অনুবাদক আনোয়ার হোসেইন মঞ্জু। পরে যোগ দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব বেলাল বেগ। বই দুটি ২০১৭-র একুশে গ্রন্থমেলায় প্রকাশ করে রূপ প্রকাশন। প্রতিটি খন্ডের কলেবর ৪০০ পৃষ্ঠা করে। প্রথম খন্ডের প্রচ্ছদ করেন শিল্পী তাজুল ইমাম, দ্বিতীয় খন্ডের প্রচ্ছদ করেন শিল্পী রাগীব আহসান। প্রতি খন্ডের মূল্য ৪৫০ টাকা, বিদেশে কুড়ি ডলার। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ফেরদৌস সাজেদীন গ্রন্থদ্বয়ের লেখক সম্পর্কে বলেন, কাজী জহিরুল ইসলাম বহুলপ্রজ লেখক, তিনি দুই হাতে লিখেন। গদ্য-পদ্য দুই মাধ্যমেই তিনি সাবলীল। আমাদের সৌভাগ্য যে এমন একজন লেখক আমাদের শহরে বাস করেন। সাংবাদিক এবং অনুবাদক আনোয়ার হোসেইন মঞ্জু বলেন, ভ্রমণ আমি খুব পছন্দ করি। এতে করে লেখকের চোখ দিয়ে দেখে আসা যায় অজানা কোনো দেশ। বিচ্ছিন্নভাবে আমি এই গ্রন্থের অনেক রচনাই পড়েছি। আমার খুব ভাল লেগেছে, আশা করি আপনাদেরও ভাল লাগবে। বেলাল বেগ বলেন, কাজী জহিরুল ইসলাম মূলত কবি কিন্তু তাঁর গদ্য আমি যেটুকু পড়েছি তাতে মনে হয়েছে তিনি খুব বড় মাপের গদ্যশিল্পীও। এই শহরে আমাদের একজন বড় লেখক দরকার ছিল, আমার মনে আমরা সেই বড় লেখক পেয়ে গেছি। অন্যানের মধ্যে আলোচনা করেন কালচারাল এক্টিভিস্ট মিনহাজ শাম্মু, বাচিক শিল্পী গোপন সাহা এবং বাচিক শিল্পী নজরুল কবীর। ন জ রুল কবীর কাজী জহিরুল ইসলামের কবিতা সমগ্র থেকে “মল্লিকা দি মানুষ গোনে” কবিতাটি আবৃত্তি করে শোনান। লেখক কাজী জহিরুল ইসলাম সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের চারপাশে অনেক গুণী মানুষ আছেন। আসুন আমরা আমাদের আশে-পাশের গুণী মানুষদের সম্মান করি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাংবাদিক শামীম আল আমিন।

উল্লেখ যে, চলতি সপ্তাহেই নিউ ইয়র্কে এক ঘরোয়া অনুষ্ঠানে বইটির প্রথম ও দ্বিতীয় খন্ডের দু’টির মোড়ক উন্মোচন করা হলেও সে অনুষ্ঠানের সুভাষিত গন্ধ এখনো ছড়াচ্ছে কবির ভক্তদের মাঝে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- সম্পাদক

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker