Featured

পছন্দের মেয়েকে অপহরণ করে বিয়ে করা যে দেশের ঐতিহ্য!

পছন্দের মেয়েকে অপহরণ করে বিয়ে করা যে দেশের ঐতিহ্য!তিস্তা নিউজ ওয়েব ডেস্ক: বিয়ের আগে বউকে অপহরণ করতে হয় তা কি কখনো শুনেছেন? শুনে না থাকলে এবার শুনুন সেই আজব কারবার। কিরগিজস্তানের এমন ঐতিহ্য প্রচলিত আছে।

আমাদের দেশেও এমন কিছু ঘটনা ঘটে থাকে- যদি পছন্দের পাত্রী বিয়েতে রাজি না হয়। এমন ঘটনা ঘটিয়ে আবার কারো কারো জায়গা হয়েছে শ্রীঘরে। আমাদের দেশে আইনের চোখে এমন ঘটনার নায়ক একজন অপরাধী।

কিন্তু ঐতিহ্য ধারণ করে বিয়ের আগে বউকে অপহরণ করতেই হবে এমন নজিরও রয়েছে। কিরগিজস্তানের এমন ঐতিহ্যকে ‘নিষ্ঠুর ঐতিহ্য’ বলে ধরা হচ্ছে। কারণ বিয়ের আগে বউ অপহরণ করা, এটি তাদের ঐতিহ্য।

শুধু যে অপহরণ করে বিয়ে করবে তা কিন্তু নয়, একজন অবিবাহিত যুবতীকে যার বিয়ে করার ইচ্ছা হয়, তাকে কিডন্যাপ বা অপহরণ করতে হয়। এরপর যে পর্যন্ত সে বিয়ের জন্য রাজি না হয়, তার ওপর চলে নিষ্ঠুর নির্যাতন!

সাম্প্রতিক সময়ে একটি স্থানীয় এনজিও’র ওপর গবেষণায় বেরিয়ে এসেছে এমনসব তথ্য। জানা যায়, কিরগিজস্তানের পঞ্চাশ শতাংশ বিবাহ ঠিক এভাবেই হয়ে থাকে বলে জানা গেছে।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পছন্দের মেয়েকে অপহরণ করে তাকে মানসিক চাপের মধ্যে রাখা হয়। অপহৃত মেয়ে যদি বিয়েতে রাজি না হয়, তখন ছেলের বাড়ির মহিলারা ওই মেয়ের মগজ ধোলাই শুরু করেন। এরপরও রাজি না হলে মেয়ের সঙ্গে অনৈতিক আচরণ করা হয়।

এমন অনাকাঙ্ক্ষিত ঐতিহ্যের ব্যাপারে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের কাহিনী শোনা যায়। কিন্তু কিরগিজস্তানে দরিদ্র অর্থনৈতিক অবস্থার কারণে এ অবস্থার কোনো পরিবর্তন করা যাচ্ছে না বলে স্থানীয় এনজিও সংস্থাগুলো মত প্রকাশ করেছে।

এনজিওগুলো বলছে, অপহরণ করাকে কোনো খারাপ কাজ মনে করে না সেখানকার স্থানীয়রা। মেয়েরা যদি বিয়েতে রাজি না হয়, তাহলে তাদেরই দোষী সাব্যস্ত করা হয়।

জানা গেছে, এ ধরনের নৃশংস কাজ বন্ধ করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হলেও এখনো তা যথেষ্ট নয়। প্রতিদিন অন্তত ৩২ জন যুবতীকে বিয়ের জন্য অপহরণ করা হয়ে থাকে।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এ ধরনের অপহরণের ঘটনায় ৭শ’ মামলার মধ্যে হতে মাত্র একজন দোষীকে কাঠগড়ায় দাঁড় করানো সম্ভব হয়। বেশির ভাগ অপহৃত মহিলা ভয়ে বিয়েতে রাজি হয়ে যায়। আবার অনেকে আত্মহত্যার পথও বেছে নেয়।

তথ্যসূত্র ওয়েব সাইড

 

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- সম্পাদক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker