Featured

পাটগ্রামে মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে সম্মাননা পুরস্কার বিতরণ

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/index9.jpgপাটগ্রাম(লালমনিরহাট)প্রতিনিধি:  লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ এবং ইকো-সোসাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর আয়োজনে প্রথম বারের মতো শ্রেষ্ঠ সিএসবিএ সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।

আজ(বৃহস্পতিবার) পাটগ্রামের পৌর কমিউনিটি সেন্টারে  প্লান ইন্টারন্যশনাল বাংলাদেশ এর সহযোগিতায় এবং ইএসডিও কর্তৃক বাস্তবায়িত হিউম্যান রিসোর্সেস ফর হেলথ প্রজেক্ট ইন বাংলাদেশ  এ সম্মাননা প্রদান করেন।

উপজেলায় কর্মরত সরকারী, বেসরকারী এবং প্রাইভেটসহ ৬৪ জন সিএসবিএদের মধ্যে থেকে মা ও শিশু স্বাস্থ্য উন্নয়ন কার্যক্রমে গুরুত্ব পূর্ণ অবদানরাখার স্বীকৃতি স্বরুপ কুচলিবাড়ী লাভলী বেগম, বাউরা পেয়ারী বেগম, জগৎবেড় রোকেয়া ছিদ্দিকা, দহগ্রামে মাজেদা খাতুন, শ্রীরামপুরে জোসনা বেগম, পাটগ্রামে মাহবুবা বেগম, জোংড়া মোসলেমা বেগম, বুড়িমারীতে শাহীন সুলতানাসহ ৮ ইউনিয়ন থেকে নির্বাচিত ৮ জনকে ও উপজেলা পর্যায়ের ৮জনের মধ্যে থেকে মোসলেমা বেগম শ্রেষ্ঠ নির্বাচিত সিএসবিএ হিসাবে সম্মাননা পুরস্কার পেয়েছেন। মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নের লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকের দক্ষ প্রসব সহায়তাকারীর (সিএসবিএ) মাধ্যমে নিরাপদ প্রসব কার্যক্রম নিশ্চিত করণের লক্ষ্যে হিউম্যান রিসোর্সেস ফর হেলথ প্রজেক্ট ইন বাংলাদেশ লালনিরহাট  জেলায়  ২০১২ সাল থেকে কার্যক্রম শুরু করে ।

কাজের অংশ হিসাবে প্রকল্পটি জেলায় ১৫৪জন প্রাইভেট দক্ষ প্রসব সহায়তাকারীর (সিএসবিএ) কে ৬ মাস মেয়াদী সিএসবিএ প্রশিক্ষণ প্রদান করেন । পরবর্তীতে সিএসবিএ কার্যক্রমকে জনগনের কাছে গ্রহণ যোগ্য ও জনপ্রিয় করার জন্য এবং সরকারী-বেসরকারী এবং প্রাইভেট সিএসবিএ-দের মাঝে কাজের সমন্বয় ও গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে জেলায় সিএসবিএ কার্যক্রম সুপার ভিশন, মনিটরিং এবং রিপোর্টিং সিষ্টেম বাস্তবায়ন করছে সরকারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ।

বর্তমানে জেলায় সরকারী-বেসরকারী এবং প্রাইভেটসহ মোট ৩৩৬ জন সিএসবিএ কাজ করছে । যার মধ্যে রয়েছে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের ১০২ জন, বেসরকারী ৮০জন এবং প্রাইভেট ১৫৪ জন।

লালমনিরহাট জেলায় সিএসবিএ সুপার ভিশন, মনিটরিং এবং রিপোর্টিং সিষ্টেম কার্যক্রমটি ২০১৪ সালের জুন থেকে শুরু হয়। সুপার ভিশন, মনিটরিং এবং রিপোর্টিং সিষ্টেম বাস্তবায়িত হওয়ার ফলে জেলায়  দক্ষ প্রসব সহায়তাকারীর (সিএসবিএ) মাধ্যমে নিরাপদ প্রসব দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে ।

বর্তমানে এই হার ৫৬% যা ২০১৪ সালের জুন ছিল মাত্র ২৯% ।

জেলা এবং উপজেলা পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের প্রত্যক্ষ তত্তাবধানে এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় লালমনিরহাট জেলায় বাস্তবায়িত সিএসবিএ কার্যক্রমের এই সাফল্য আজ সমগ্র্র বাংলাদেশে এক অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা  ডাঃ গোলাম মোহাম্মদ এর সভাপতিত্বে  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) টি.এম.এ মমিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রোগ্রাম ইউনিট ম্যানেজার প্লান ইন্টারন্যশনাল বাংলাদেশ লালমনিরহাট এর মোঃ আব্দুল মান্নান, আবাসিক মেডিকেল অফিসার ডা. রফিকুল হক, ডা. জিল­ুর রহমান ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল কালাম আজাদ।  আলোচনা সভা শেষে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কর্মরত সিএসবিএ দের মধ্যে নির্বাচিত শ্রেষ্ঠ ৯ জন সিএসবিএর মাঝে সম্মাননা পুরস্কার, ক্রেষ্ট এবং সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপজেলায় কর্মরত সকল সিএসবিএ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাংবাদিক এবং এনজিও প্রতিনিধিগন উপস্থিত ছিলেন ।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker