Featured

পা দিয়ে লিখে জীবন যুদ্ধে জয়ী হতে চায় প্রতিবন্ধী আরিফা খাতুন!

পা দিয়ে লিখে জীবন যুদ্ধে জয়ী হতে চায় প্রতিবন্ধী আরিফা খাতুন!
পা দিয়ে লিখে জীবন যুদ্ধে জয়ী হতে চায় প্রতিবন্ধী আরিফা খাতুন!

রাহেবুল ইসলাম টিটুল লালমনিরহাট প্রতিনিধি :  আরিফার দুটি হাতই জন্ম থেকে অচল তাই পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে সে। ঝকঝকে পা দিয়ে লেখা আরিফা খাতুন মনোযোগ সহকারে পরীক্ষায় খাতায় লিখে একাগ্রচিত্তে। প্রতিবন্ধী এসএসসি
পরীক্ষার্থী আরিফা খাতুন লালমনিরহাট সদরের ফুলগাছ উচ্চ বিদ্যালয়ের মানবিক শাখা থেকে পরীক্ষায় অংশ গ্রহন করছে। লালমনিরহাট সরকারী বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষার্থী এই প্রতিবন্ধী পরীক্ষার্থীর জন্য দেয়া হয়েছে ২০ মিনিট অতিরিক্ত সময়। পাঁচ ভাইবোনের মধ্যে সর্বশেষ আরিফা খাতুন পড়াশুনায় বেশ মনোযোগী। তার অপর দুই ভাইয়ে ও দুই বোন স্বাভাবিক হলেও আরিফা জন্মের পরই প্রতিবন্ধী হয়ে যায়। বাবা আব্দুল আলী একজন দিনমজুর আর মা মমতাজ বেগম ঘর গৃহিনী। সদর উপজেলার খোড়ারপুল শাহীটারী গ্রামেরঅধিবাসী দিনমজুর আব্দুল আলী তার প্রতিবন্ধী মেয়েকে পড়াশুনা করাচ্ছেন অতিকষ্টে। আরিফা খাতুন স্থানীয় রায়পাড়া ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনী পাস করে ভর্তি হয় ফুলগাছ উচ্চ বিদ্যালয়ে। মেধা তালিকায় পঞ্চমে
থাকা আরিফা এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করবে আর এমনটিই বিশ্বাস আরিফার শিক্ষক, সহপাঠী, প্রতিবেশী ও বাবা-মায়ের।

আরিফা খাতুনের দুটি হাতই সম্পুর্ন অচল হওয়ায় পা দিয়ে তাকে করতে হয় সকল ধরনের কাজ। লেখা, আঁকা, পানি পান করা, মাথায় চিরুনী দেয়া এর সবই পা দিয়ে করে সে। মা মমতাজ বেগম তাকে খাইয়ে দেন, গোসল করিয়ে দেন আর পোশাক পড়তে সহযোগিতা করেন। ফুলগাছ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক শাহজাহান আলী জানান, শারিরীক প্রতিবন্ধী আরিফা খাতুন অদম্য ইচ্ছা থেকে পড়াশুনা করছে আর উচ্চ শিতি হয়ে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখে সে।
আরিফা জানায়, দারিদ্রতা তার জন্য অনেকটাই প্রতিবন্ধকতা তৈরী করেছে। তবে দারিদ্রতা আর প্রতিবন্ধীকে জয় করে সে একদিন তার লালিত স্বপ্নকে বাস্তব রুপ দিতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker