আন্তর্জাতিক

পৃথক কোচবিহার রাজ্যের দাবিকে সমর্থন বিজেপির

তিস্তা নিউজ আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের আগেhttp://tistanews24.com/wp-content/uploads/2015/12/14-12-03.jpg কোচবিহারকে পৃথক রাজ্য করার দাবি আবার বেগবান হয়েছে ভারতের রাজধানী দিল্লিতে। গোর্খাল্যান্ড আন্দোলনের পরে এ বার সুকৌশলে এর পাশেও দাঁড়িয়েছে বিজেপি।

গ্রেটার কোচবিহার পিপ্‌লস অ্যাসোসিয়েশনের নেতাদের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের কাছে নিয়ে গিয়েছিলেন দার্জিলিংয়ের সাংসদ সুরেন্দ্র সিংহ অহলুয়ালিয়া। পরে স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষে রীতিমতো বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকার আন্দোলনকারীদের দাবিগুলি খতিয়ে দেখবে এবং এ নিয়ে বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করবে। সংবিধানের চৌহদ্দির মধ্যে ওই এলাকার সংস্কৃতি ও আর্থ-সামাজিক বিকাশে নরেন্দ্র মোদী সরকার দায়বদ্ধ বলেও আশ্বাস দিয়েছেন রাজনাথ সিংহ। যদিও পৃথক রাজ্যের দাবির প্রসঙ্গ স্বরাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে রাখা হয়নি।

তবে পরে অহলুয়ালিয়া জানিয়েছেন, কোচবিহারে পৃথক রাজ্যের দাবি নিয়ে তাঁর কোনও ব্যক্তিগত মতামত নেই। বরং তাঁর মন্তব্য, ‘‘দল এ নিয়ে যা সিদ্ধান্ত নেওয়ার নেবে। তবে উত্তরবঙ্গের এক জন সাংসদ হিসেবে আন্দোলনকারীদের অনশন তোলার চেষ্টা করা আমার কর্তব্য। সেই হিসেবেই রাজনাথ সিংহের কাছে গিয়েছিলাম।’’ বিজেপি সাংসদের ব্যাখা, কোচবিহার আন্দোলনের নেতারা রাজনাথ সিংহের কাছে নিজেদের বক্তব্য তুলে ধরেছেন। যার জবাবও সরকারি ভাবে জানানো হয়েছে। যদিও অনেকেই মনে করছেন, কৌশলে এই আন্দোলনের পাশে দাঁড়াচ্ছে বিজেপি।

গত কয়েক দিন ধরেই দিল্লির যন্তরমন্তরে অনশনে বসেছিলেন গ্রেটার কোচবিহার পিপ্‌লস অ্যাসোসিয়েশনের নেতারা। পৃথক রাজ্যের দাবিতে বেশ কয়েক হাজার সমর্থককেও ধর্নায় সামিল করেছিলেন তাঁরা। বিরাট সংখ্যার আন্দোলনকারীদের জমায়েত বেশ কিছু সময় আগের গোর্খা জনমুক্তি মোর্চার নেতৃত্বে গোর্খাল্যান্ড আন্দোলনের সময়ের কথাই মনে করিয়ে দিচ্ছিল। এ বার কোচবিহার আন্দোলনের মঞ্চ থেকে নেতারা পৃথক রাজ্যের দাবি তোলার পরে শুক্রবার অহলুয়ালিয়া গ্রেটার কোচবিহারের নেতাদের রাজনাথ সিংহের ১৭ নম্বর আকবর রোডের বাসভবনে নিয়ে যান। এর পরেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতি দেওয়া হয়। তাতেই আশাবাদী গ্রেটার কোচবিহার পিপ‌্লস অ্যাসোসিয়েশনের সহ সভাপতি গৌতমকুমার সিংহ। তিনি জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরে কোচবিহার আন্দোলনের নেতারা যন্তরমন্তরের ধর্না কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছেন।

খবর: আনন্দ বাজার পত্রিকা

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close