Featured

পৃথিবীর এমন ১০টি দেশ: যেখানকার তাপমাত্রার কথা ভেবেই লাগবে ঠান্ডা

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/47430-eglue.jpgকলকাতা সহ অন্যান্য রাজ্যগুলিতে ঠান্ডা এসে গেছে। তবে দীর্ঘ অপেক্ষার পর কলকাতাবাসী ঠান্ডার মুখ দেখেছেন পশ্চিমবঙ্গে। কিন্তু ঠান্ডা পড়েও ঠিক মনের মতো কনকনে ঠান্ডার কোনও দেখাই নেই। কিছুদিন আগে তো সবাই মনে করেছিলেন ঘরের মধ্যে এসি চালিয়ে ঠান্ডা আবহাওয়া তৈরি করবেন। কিন্তু সকলের চিন্তাতে কার্যত জল ঢেলে দিয়ে শীত আসে রাজ্যে। তবে এবার দেখে নিন পৃথিবীর এমন কিছু দেশ যেখানকার শীতল আবহাওয়ার কথা মাথায় আসলেই আপনার ঠান্ডা লাগতে শুরু করবে…

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/1.jpg১. আন্টার্টিকা
পৃথিবীর সব থেকে ঠান্ডার দেশ হল আন্টার্টিকা। সারা বছরই সূর্যের টিকিই দেখতে পাওয়া যায় না এই দেশে। সর্বনিম্ন তাপমাত্রা হল -৮৯ ডিগ্রি সেলসিয়াস।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/2.jpg২. রাশিয়া
মাত্র ২ মাসের জন্য সূর্যের মুখ দেখতে পাওয়া যায় এই দেশে। যেখানে গরমকালে তাপমাত্রা থাকে -৩ ডিগ্রি সেলসিয়াস। যে দেশে গা গরম রাখতে সোয়েটার নয় প্রয়োজন ভদকা।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/3.jpg৩. কানাডা
সারা বছরই এই দেশে তীর্যকভাবে আলো দেয় সূর্য। বছরের ৫টা মাসই শীতকাল অনুভূত হয় কানাডাতে। যখন সর্বনিম্ন তাপমাত্রা থাকে -৪০ ডিগ্রি সেলসিয়াস। অবশ্য গরমকালে তাপমাত্রার কোনও হের ফের হয় না বললেই কিন্তু চলে।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/4.jpg৪. কাজাকস্তান
অত্যাধিক তুষারপাত এবং তার সঙ্গে বৃষ্টিপাতের ফলে পাহাড়ি এই অঞ্চলে সব সময়তেই ঠান্ডা ঘাঁটি গেরে থাকে। তবে গরমকালেও এই তাপমাত্রার খুব একটা হের ফের না হলেও শীতের তুলনায় কিছুটা স্বস্তিতেই থাকেন দেশবাসী।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/5.jpg৫. আমেরিকা
উত্তর আমেরিকাতে সব থেকে বেশি ঠান্ডা অনুভূত হয়। এই দেশের সর্বনিম্ন তাপমাত্রা হল -৩০ ডিগ্রি সেলসিয়াস। অত্যাধিক কম তাপমাত্রার প্রভাব পরে দেশবাসীর ত্বকের ওপরেও। এই দেশের সব থেকে শীতলতম স্থান হল আলাস্কা।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/6.jpg৬. গ্রিনল্যান্ড
পৃথিবীর সব থেকে বড় দ্বীপ হল গ্রিনল্যান্ড। সূর্যের আলো এই দ্বীপে প্রায় আসে না বললেই চলে। বছরের প্রতিটা মাসই বরফ দিয়েই ঢাকা থাকে এই দ্বীপ। গরমকালের সব থেকে উষ্ণতম তাপমাত্রা হল -৭ ডিগ্রি সেলসিয়াস।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/7.jpg৭. আইল্যান্ড
এই দেশের আবার দুই মেরুতে দু ধরনের আবহাওয়া অনুভূত হয়। দেশের দক্ষিণ দিকের তুলনায় উত্তর দিকে তাপমাত্রা অনেক কম থাকে। কখনও তাপমাত্রা নেমে -৪০ ডিগ্রি সেলসিয়াসে চলে যায়।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/8.jpg৮. মঙ্গোলিয়া
মধ্য এশিয়ার একটি দেশ হল মঙ্গোলিয়া। গরমকালে এই দেশের তাপমাত্রা থাকে ০ ডিগ্রি সেলসিয়াস। ভেবে দেখুন গরমকালেই এই তাপমাত্রা। তবে শীতকালে কখনও তাপমাত্রা নেমে -২০ ডিগ্রি সেলসিয়াসেও চলে যায়।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/9.jpg৯. ফিনল্যান্ড
স্ক্যান্ডিনেভিয়ার সব থেকে শীতলতম দেশ হল ফিনল্যান্ড। শীতকালে এই দেশের তাপমাত্রা থাকে ০ ডিগ্রি থেকে -৪৫ ডিগ্রি সেলসিয়াস। কখনও শীতকালে তাপমাত্রা -২২ ডিগ্রি সেলসিয়াস থেকে -৪৫ ডিগ্রি সেলসিয়াসেও নেমে যায়।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/10.jpg১০. ইস্তোনিয়া
এই লিষ্টে দশমতম স্থানে রয়েছে এই দেশটি। ফিনল্যান্ড এবং বাল্টিক সি-এর মাঝখানে অবস্থিত এই দেশ। শীতের চটে দেশবাসীরা নিজেদের প্রাত্যহিক জীবনের কাজ পর্যন্ত করতে পারেন না। পুরো শীতকাল ব্যাপি এখানে তাপমাত্রা থাকে -৩ ডিগ্রি সেলসিয়াস থেকে -৭ ডিগ্রি সেলসিয়াস। গরমকালে তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ১৬.৫ দিগ্রি সেলসিয়াসে। বর্ষা এই দেশে প্রায় নেই বললেই চলে। খুব কম বৃষ্টিপাত হয়ে এই দেশে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close