বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি

প্রযুক্তির উদ্ভাবনকেন্দ্র হয়ে উঠছে ভারত

তিস্তা নিউজ ডেস্ক: ভারতে গত কয়েক বছরে বেশ কয়েকটি নতুন প্রযুক্তি কোম্পানি গড়ে উঠেছে। এর মধ্যে সফটওয়্যার ও ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠানের সংখ্যা বেশি।http://tistanews24.com/wp-content/uploads/2015/12/794.jpg বড় জনসংখ্যা ও উন্নত অবকাঠামো দেশটির এ প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে নিচ্ছে। বড় পরিসরে উদ্যোক্তা বাড়ার প্রবণতা দেশটির আর্থসামাজিক অবস্থার পরিবর্তনের সাথে বৈশ্বিক পরিমণ্ডলে প্রতিষ্ঠানগুলোর প্রভাব বাড়ছে। সম্প্রতি ভারত সফরে এসে এমনই মন্তব্য করেন ভারতীয় বংশোদ্ভূত গুগল সিইও সুন্দর পিচাই।

গুগলের দায়িত্ব গ্রহণের পর প্রথম বিদেশ সফরে এসে দিল্লির শ্রী রাম কলেজ অব কমার্সে (এমআরসিসি) শিক্ষার্থীদের মুখোমুখি হন পিচাই। তিনি বলেন, ভারতে তৈরি পণ্য বৈশ্বিক চাহিদা তৈরিতে সক্ষম। প্রযুক্তির ভবিষ্যৎ ধারার উত্থান ভারত থেকেই শুরু হবে। ভারতের প্রযুক্তি খাতে নতুন ধারা তৈরি হচ্ছে। এতে দেশটির শিক্ষার্থীরা বড় অবদান রাখবে।

সুন্দর পিচাইয়ের ভারত সফর উপলক্ষে অনেকেই তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন। এর মধ্যে একটি টুইট ছিল এ রকম চিকিৎসক না হওয়ার জন্য সব ইন্ডিয়ান আমেরিকানের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ। এ টুইটের কথা উল্লেখ করে পিচাই বলেন, বিদেশী ডিগ্রি নেয়া বা শীর্ষ কলেজে অধ্যয়নই সফলতার পূর্বশর্ত নয়। ভারতের শিক্ষাব্যবস্থা এমন হওয়া উচিত, যাতে শিক্ষার্থীদের মধ্যে ঝুঁকি গ্রহণের সক্ষমতা বাড়ে।’ পশ্চিমা দেশগুলোর মতো এখানেও ঝুঁকি গ্রহণের প্রবণতা বাড়লে উদ্যোক্তার সংখ্যা বাড়বে। ‘সিলিকন ভ্যালিতে নতুন প্রতিষ্ঠান চালু করে ব্যর্থ হওয়াই সম্মানের প্রতীক’ বলেও জানান তিনি।

দু’দিনের সফরে গুগল ইন্ডিয়ার প্রধান রাজন আনন্দনকে সাথে নিয়ে প্রযুক্তি খাতের বেশ কয়েকটি নতুন প্রতিষ্ঠান পরিদর্শন করেন পিচাই।
ভারতীয় উদ্যোক্তাদের সিলিকন ভ্যালির উদ্যোক্তাদের চেয়ে ভিন্ন মনে করেন না পিচাই। ভারতীয় প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে সঠিক পথে হাঁটতে শুরু করেছে। তাই ভারত থেকে আন্তর্জাতিক মানের জায়ান্ট কোম্পানির উদ্ভবের জন্য খুব বেশি অপেক্ষা করতে হবে না বলেও মন্তব্য করেন পিচাই। তথ্যসূত্র: ওয়েব সাইড

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close