বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি

ফেসবুক ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিংস হালনাগাদে জোর দিচ্ছে কর্তৃপক্ষ

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/6971.jpgতিস্তা নিউজ অনলাইন ডেস্ক : প্রাইভেসি সেটিংস হালনাগাদ করার ব্যাপারে ব্যবহারকারীদের বেশ তাগাদা দিচ্ছে ফেসবুক। সম্প্রতি ফেসবুক তথ্য খোঁজার অপশনে বেশ বড় পরিবর্তন এনেছে। আর এ পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের ব্যক্তিগত সেটিংয়ের পরিবর্তন করার ব্যাপারে পরামর্শ দিচ্ছে তারা। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন জানাচ্ছে এই তথ্য।

এর আগে ফেসবুক সার্চের মাধ্যমে শুধু কিছু গ্রুপ, পেজ কিংবা লোকেশনের খোঁজ পাওয়া যেত। এই সার্চে আরো সংযুক্ত থাকত স্বল্পসংখ্যক ব্যবহারকারীর বিভিন্ন পাবলিক পোস্ট। তবে নতুন করে ঢেলে সাজানো ফেসবুক সার্চ বদলে গেছে অনেকখানি। এখন ফেসবুকে পোস্ট হওয়া দুই ট্রিলিয়ন পাবলিক পোস্টকে নিয়ে আসা হয়েছে সার্চের আওতায়। ব্যবহারকারীরা অনেক কার্যকরীভাবে এই দুই ট্রিলিয়ন পোস্ট থেকে নিজের কাঙ্ক্ষিত পোস্ট কিংবা কি-ওয়ার্ড সার্চ করতে পারবেন।

ফেসবুকের সার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট টম স্টোকি তাঁর একটি পোস্টে জানান, ‘যখন আপনি সার্চ করবেন, তখন বন্ধুতালিকায় থাকা সবার পোস্ট দেখার সঙ্গে সঙ্গে সব ধরনের সাম্প্রতিক ও সংশ্লিষ্ট পাবলিক পোস্টও দেখতে পাবেন। সার্চ রেজাল্ট এমনভাবে সাজানো হয়েছে যে মুহূর্তেই কোনো ঝামেলা ছাড়া আপনি যেকোনো বিষয়ে সারা পৃথিবীর বক্তব্য পেয়ে যাবেন।’

এই পরিবর্তনের কারণে অনেকেই আশঙ্কা করছেন, নিজেদের অনেক ব্যক্তিগত পোস্ট এই সার্চের আওতায় চলে আসবে। তবে স্টোকি আশ্বস্ত করে জানিয়েছেন, শুধু পাবলিক পোস্ট এই সার্চের আওতায় আসবে। আর একজন ব্যবহারকারী খুব সহজেই তাঁর পোস্ট কে কে দেখতে পারবে, তা নিয়ন্ত্রণ করতে পারবেন। সেদিকেই একটু মনোযোগী হওয়ার পরামর্শ দিচ্ছে ফেসবুক। একবার নিজের প্রাইভেসি সেটিংস অপশনে ঢুঁ দিয়ে নিজের পোস্ট কে কে দেখতে পাচ্ছে, তা যাচাই করে নিতে বলছে ফেসবুক।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close