Featured

বাংলাদেশকে ২০০ কোটি ডলার ঋণ দিচ্ছে ভারত

তিস্তা নিউজ ডেস্ক: বাংলাদেশের আর্থ-সামাজিক খাতের উন্নয়নে ২০০ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে বাংলাদেশকে ২০০ কোটি ডলার ঋণ দিচ্ছে ভারতপ্রতিবেশী ভারত। অবকাঠামো খাতে বিশেষ করে রেল যোগাযোগ, সড়ক পরিবহন, বিদ্যুৎ, শিক্ষা, অর্থনৈতিক অঞ্চল, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে এই অর্থ ব্যবহার করতে পারবে বাংলাদেশ।

এজন্য বাংলাদেশ সরকার ও ভারত সরকার মনোনীত ভারতীয় এক্সিম ব্যাংকের মধ্যে একটি ঋণ চুক্তি হয়।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি সই হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন ইআরডি সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং ভারতের পক্ষে দেশটির এক্সিম ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক যদুভেন্দ্র মাথুর চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৫ সালের জুন মাসে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরকালে ২০০ কোটি ডলারের ঋণ রেখা মঞ্জুর হয়। অবকাঠামো খাতে বিশেষ করে রেল যোগাযোগ, সড়ক পরিবহন, বিদ্যুৎ, শিক্ষা, অর্থনৈতিক অঞ্চল, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে এই অর্থ ব্যবহার করতে পারবে বাংলাদেশ। ২০ বছরের পরিশোধযোগ্য (আপৎকালীন সংরক্ষণ অধিকারসহ) সুদের হার বছরে ১ শতাংশ।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker