জাতীয়

বাংলাদেশিদের আয়ু প্রায় ৭১, বছরে বছরে বাড়ছে

তিস্তা নিউজ ডেস্: দেশে মানুষের গড় আয়ু এখন ৭০.৭ বছর। এর মধ্যে নারীরা গড়ে বেঁচে থাকছেন ৭১.৬ বছর। পুরুষরা ৬৯.১ বছর।

http://tistanews24.com/wp-content/uploads/2015/12/548.jpg
পুরুষদের চেয়ে মেয়েরা বেশিদিন বেঁচে থাকছে (ফাইল চিত্র)

২০১৪ সালে করা সরকারের এক সমীক্ষা থেকে দেখা যাচ্ছে, সাম্প্রতিক সময়ে বছরে বছরে আয়ু বাড়ার প্রবণতা অব্যাহত রয়েছে দেশে।

সমীক্ষার ফলাফল (রোববার) ঢাকায় এক অনুষ্ঠানে প্রকাশ করা হয়েছে।

দেশে পরিসংখ্যান ব্যুরোর বা বিবিএস-এর মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ  জানিয়েছেন, দেশের মানুষের গড় আয়ু প্রতি বছরেই উল্লেখযোগ্য হারে বাড়ছে।

উদাহরণ হিসাবে তিনি বলেন, ২০১০ সালের তুলনায় অর্থাৎ চার বছরে মানুষের গড় আয়ু বেড়েছে তিন বছর। বিশ বছর আগের তুলনায় বেড়েছে ১২.৭ বছর। ১৯৯৪ সালে যেখানে গড় আয়ু ছিল ৫৮.০২ বছর, ২০১৪ সালে তা দাঁড়িয়েছে ৭০.৭ বছর।

আয়ু বাড়ার পেছনে প্রধান কারণ কি — এই প্রশ্নে বিবিএস প্রধান বলেন, জীবনযাত্রার মান, টীকা কর্মসূচির সাফল্য এবং স্বাস্থ্য সেবার পরিধি বাড়তে থাকায় গত আয়ু ক্রমাগত বাড়ছে।

তিনি জানান, গত বছরগুলোতে আয়ু বৃদ্ধির হার আগের তুলনায় অনেক বেশি। বিবিএস- এর পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে এখন মাথাপিছু গড় আয় ১৩১৪ মার্কিন ডলার। শ্রমিকের মজুরীও বছরে বছরে বাড়ছে।

গড় আয়ু ভারতের চেয়ে বেশি

বিবিএসের প্রধান জানিয়েছেন, আয়ু বাড়ার ক্ষেত্রে আঞ্চলিক দেশগুলোর তুলনায় মেশের মানুষের অগ্রগতি উল্লেখযোগ্য। দক্ষিণ এশিয়াতে বাংলাদেশের অবস্থান মালদ্বীপ এবং শ্রীলঙ্কার পর।

প্রতিবেশী ভারতের চেয়েও বাংলাদেশের অগ্রগতি ভালো। এ বছর অর্থাৎ ২০১৫ সালে যেখানে ভারতীয়দের গড় আয়ু ৬৯.৬ বছর দেখানো হচ্ছে, সেখানে ২০১৪ সালেই বাংলাদেশিদের গড় আয়ু ছিল ৭০.৭ বছর। তথ্যসূত্র: বিবিসি

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close