Featured

বিডিআর হত্যা মামলা : রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শুরু

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/236.jpg
ফাইল ফটো

তিস্তা নিউজ ডেস্ক : বাংলাদেশ রাইফেলস (বিডিআর), বর্তমানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) হত্যা মামলায় হাইকোর্টে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেছেন জেনারেল মাহবুবে আলম।

আজ রোববার বিচারপতি মো: শওকত হোসেন, বিচারপতি মো: আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্টের বিশেষ বেঞ্চে বিডিআর হত্যা মামলায় সব ডেথ রেফারেন্স ও আপিলের ওপর এ যুক্তিতর্ক উপস্থাপন করা হচ্ছে।

চলতি বছরের ১৮ জানুয়ারি হাইকোর্টে এ মামলার শুনানি শুরু হয়।
২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানার বিডিআর সদর দফতরে ৫৭ জন সেনা সদস্যসহ ৭৪ জনকে হত্যার দায়ে ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জন বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড দেন বিচারিক আদালত। এছাড়া ১৬১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২৬২ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয় আদালত। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে খালাসপ্রাপ্ত ২৭৭ জনের মধ্যে ৬৯ জন আসামির সাজা চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। অন্যদিকে দণ্ডপ্রাপ্ত ৪১০ জন আসামির সাজা বাতিল চেয়ে রায়ের বিরুদ্ধে আপিল করেন তাদের আইনজীবীরা।
গত ৪ জানুয়ারি সকল ডেথ রেফারেন্স ও ফৌজদারি আপিলের শুনানির জন্য হাইকোর্ট বিভাগের বিশেষ বেঞ্চটি গঠন করেন সাবেক প্রধান বিচারপতি মো: মোজাম্মেল হোসেন। গত ৫ জানুয়ারি হাইকোর্টে এ মামলার বিরতহীন শুনানির জন্য ১৮ জানুয়ারি শুনানি শুরুর দিন ধার্য করা হয়।
এর আগে সুপ্রিম কোর্টের কোর্টের বিশেষ ব্যবস্থায় সর্বমোট ৩৭ হাজার পৃষ্ঠার পেপারবুক প্রস্তুত করা হয়। এজন্য মোট ১২ লাখ ৯৫ হাজার পৃষ্ঠার ৩৫ কপি ও অতিরিক্ত দুই কপি পেপারবুক প্রস্তুত করা হয়।
বিডিআর হত্যা মামলায় ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি বিডিআর বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন। প্রথমে লালবাগ ও পরে নিউমার্কেট থানায় মামলা হয়। সেটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগে হস্তান্তর করা হয়। সিআইডি আদালতে ৮৫০ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেয়। ২০১৩ সালের ৫ নভেম্বর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত বিডিআর হত্যা মামলার রায় দেন। এতে ৮৪৬ আসামির মধ্যে ১৫২ জনের ফাঁসি এবং বিএনপি নেতা মৃত নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু ও আওয়ামী লীগ নেতা তোরাব আলীসহ ১৬১ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়। বিভিন্ন মেয়াদে সাজা হয় ২৫৬ জনের। খালাস পায় ২৭৭ জন। এই রায়ের বিরুদ্ধে ২০১৩-১৪ সালে আপিল করে রাষ্ট্র ও আসামিপক্ষ। তথ্যসূত্র: দৈনিক নয়া দিগন্ত

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close