নীলফামারী

বিনামূলে সেলাই প্রশিক্ষনের অায়োজন

আলমগীর হোসেন,স্টাফ রিপোর্টার: (১০অক্টোবর, ২০২০); উত্তরের দীপশিখার সামাজিক সংগঠনের উদ্যোগের ফলে, নীলফামারীর তিস্তা বেষ্টিত, অবহেলিত পূর্বখড়িবাড়ী গয়াবাড়ী, দক্ষিনখড়িবাড়ী গ্রামের নারীদের মুখে এখন হাসির ঝিলিক। নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা নদীর তীরে অবস্থিত অবহেলিত উক্ত এলাকার নারীদের মুখে এখন হাসির ঝিলিক। বর্তমানে ঐ গ্রামগুলি এখন পিছিয়ে পড়া জনপদ। তিস্তা নদীর চরাঞ্চলের অবস্থিত এই গ্রামের পুরুষরা ঢাকা শহরের বিভিন্ন স্থানে রিক্সাচালক,নির্মাণ শ্রমিক এবং শহরের বিভিন্ন জায়গায় শ্রমিকের কাজ করে। গ্রামের মহিলাদের কেউ কেউ শহরের বিভিন্ন বাসায় গৃহকমীর্র (ঝি) কাজ করলেও অধিকাংশ মহিলা বেকার। বাড়িতে বসেই তাদের অলস সময় কাটতো। ফলে তাদের সংসারে সব সময় লেগে থাকতো অভাব-অনটন। অভাব-অনটনের কারণে গ্রাম দুটিতে ছেলে-মেয়েরা খুব বেশি লেখাপড়া সুযোগ পায়না।

বিষয়টি জানতে, উত্তরের দীপশিখার  আয়োজন তৃর্ণমূল পর্যায়ে নারীদের দক্ষতা, অর্থনৈতিক উন্নয়নে এবং নারী উদ্যোগতা তৈরি করনের লক্ষে অঙ্কুর ইন্টারন্যাশনালের অর্থায়নে সুবিধা বঞ্চিত ঐ গ্রামগুলোতে ৬০ জন নারীদের অাজ বিনামূল্যে সেলাই কাজের প্রশিক্ষণের উদ্ভোধন করা হয়।

করোনাকালীন সময়ে সম্পূর্ন স্বাস্হ্য বিধি মেনে অাজ(শনিবার)বিকাল তিনটায় ডিমলা উপজেলার জটুয়াখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে  দুইমাসব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়। উত্তরের দীপশিখার সভাপতি শাহিন অালম বলেন,”তৃর্ণমূল পর্যায়ের নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে পারলে পরিবারে নারীদের গুরুত্ব বাড়বে এবং তারা সুন্দরভাবে জীবনযাপন করবেন। তিনি অারও বলেন,”অঙ্কুর ইন্টারন্যাশনালের সহযোগিতায় গ্রামীন,অবহেলিত নারীদের জন্য দক্ষতা অর্জনে ভূমিকা পালন করতে পেরে খুশি।”

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close