Featured

বুড়িমারী স্থলবন্দর দিয়ে পাথর আমদানীতে রাজস্ব ফাঁকির ঘটনা ফাঁস

সানী,পাটগ্রাম(লালমনিরহাট)প্রতিনিধি: লালমনির হাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর বুড়িমারী থলবন্দর দিয়ে পাথর আমদানীতে রাজস্ব ফাঁকির ঘটনা ফাঁসদিয়ে বছরে প্রায় ২০লাখ মেঃটন পাথর আমদানি করা হচ্ছে। ভারত ও ভুটান থেকে আমদানিকৃত পাথর দেশের বিভিন্ন উন্নয়ন কাজে ব্যবহার করা হলেও এক্ষেত্রে সরকার  বিপুল পরিমার রাজস্ব হারাচ্ছে বলে জানাগেছে।

আজ(সোমবার) বন্দর ঘুরে জানা গেছে, পাথর আমদানিতে ব্যাপক অনিয়ম দূর্ণীতির মাধ্যমে কর্মকর্তাদের যোগসাজসে রাজস্ব ফাঁকির টাকা ভাগবাটোয়ারার খবর ফাঁস হয়ে পড়েছে। গোয়েন্দা বিভাগে ২২/২৩বছরের চাকুরি অভিজ্ঞতা নিয়ে সহকারি কমিশনার হুমায়ুন হাফিজ বুড়িমারী স্থলবন্দরে সম্প্রতি যোগদান করে অনিয়ম দূর্ণীতির বিষয়টি ধরে ফেলেন। তার মতে, বুড়িমারীতে চতুর ব্যবসায়ীরা আমদানিকৃত পাথরের এইচএস কোড পরিবর্তন করে রাজস্ব ফাঁকি দিয়েছেন। এবন্দর দিয়ে নোয়াখালি বেগমগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল এলাকার ম্যাক্স গ্রুপ কয়েক বছরে কয়েক লাখ মেঃটন পাথর আমদানি করেন। স্টোন বোল্ডার, লাইম স্টোন, করজাইটসহ বিভিন্ন পাথর আমদানিতে এটিভি ৪%শুল্ক ফাঁকি দেয়ার ঘটনা ঘটেছে। সহকারি কমিশনার বুড়িমারী গত ৯ ফেব্রুয়ারী ম্যাক্স গ্রুপ বরাবর একটি পত্র প্রেরণ করেছেন। যার স্বারক নং ২(৭)১/জনপ্র/..২০১৬/৮০। পত্রে লেখা হয়েছে ম্যাক্স গ্রুপের নামে এপর্যন্ত যতগুলো পাথর আমদানি, ক্রয়-বিক্রয় করা হয়েছে তার যাবতীয় ডকুমেন্ট ১৯ রির্টান দাখিল ফটোকপি বুড়িমারী কাস্টমস সহকারি কমিশনারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। অন্যথায় এটিভি ৪% হিসেবে প্রতি ট্যারিফ ৫শ টাকা হারে প্রায় সাড়ে ৭ কোটি টাকা রাজস্ব আদায় করা হবে।

সিএন্ডএফ এজেন্ট আরএল এন্টার প্রাইজের মাধ্যমে ভারত থেকে পাথর আমদানি করতে গিয়ে সম্প্রতি ৫ ট্রাক করজাইড পাথর অবৈধভাবে আমদানি করা হয়েছে। স্টোনবোল্ডার আমদানির কথা বলে সিরামিক কারখানায় ব্যবহার উপযোগি করজাইড পাথর আনায় মালামাল আটকে দেয় কাস্টমস কর্তৃপক্ষ। এলসি অনুযায়ী পন্যের মিল না থাকায় ৫ ট্রাক পাথর (৮৩ মেঃ টন) বন্দর ইয়ার্ডে পড়ে থাকার কারনে লাইসেন্স বাবদ ১০ হাজার, ব্যক্তিকে ৫ হাজার এবং ৭০দিন মালামাল পড়ে থাকায় ১ লাখ ৯০ হাজার ৪শ ৬৩টাকা জরিমানা আদায় করেন স্থলবন্দর কর্তৃপক্ষ। ১০দিন আগে পন্য খালাস দেয়া হয়েছে। বুড়িমারীতে ৩০ ডলারের স্থলে এইচএস কোড পরিবর্তন করে প্রতি মেঃটন পাথরে দাম ১৮ ডলার, আবার ১৮ডলারের স্থলে ১০ডলার ধরে শুল্ক ফাঁকি দেয়ার ঘটনা প্রায় ঘটে থাকে।

বুড়িমারী বন্দরে অবস্থিত ম্যাক্স গ্রুপের বক্তব্য জানার জন্য অফিসে গিয়ে কোন দায়িত্বশীল ব্যক্তির দেখা মেলেনি।

বুড়িমারী কাস্টমস সহকারি কমিশনার হুমায়ুন হাফিজ তার কার্যালয়ে বলেন, পাথর আমদানিতে কিছু অনিয়ম দূর্ণীতি ইতোমধ্যে হয়ে গেছে। তবে এখন আর সুযোগ নেই।

 

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker