Featured

ভূই শশা চাষ করে ভাগ্যের পরিবর্তন কৃষক ফখরুল ইসলামের

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/002.jpgজৈন্তাপুর(সিলেট) থেকে মোঃ রেজওয়ান করিম সাব্বির:
জৈন্তাপুর উপজেলার কেন্দ্রি মৌজা গ্রামের ফখরুল ইসলাম(৫৫)। প্রতি বৎসর অন্যের জমি বর্গা চাষ করতে নেমে পড়েন তিনি। কৃষি বিভাগের পরামর্শ ছাড়াই স্বপ্ন পুরন হয় ফখরুলের। প্রতিবৎসর তিনি অন্যের জমি বর্গা নিয়ে পুরো বৎসরের অর্থ সঞ্চয় করেন। আর ৪ সন্তানকে পড়াচ্ছেন স্কুলে।

http://tistanews24.com/wp-content/uploads/2016/01/031.jpg সরেজমিনে  ভূই শশা চাষের  মাঠ ঘুরে ফখরুল ইসলামের সাথে আলাপকরে যানাযায় কৃষি বিভাগের পরমর্শ ছাড়াই প্রায় ৩ একর জায়গায় ৩০হাজার টাকা ব্যয়ে গড়ে তুলেছেন ভূই শশার বাগান। বর্তমানে প্রতিদিন ৮হতে ৯শত টাকার শশা বিক্রয় করেন তার এই বাগান হতে। তিনি জানান এরই মধ্যে তিনি প্রায় ১৫থেকে ২০হাজার টাকার শশা বিক্রয় করেছেন। যে ভাবে ফলন এসেছে সঠিক ভাবে উত্তোলন করতে পারলে তিনি ২লাধিক টাকার ফলন পেতে পারেন।
http://tistanews24.com/wp-content/uploads/2016/01/013.jpgফখরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, সরকারি কোন সুযোগ সুবিধা তিনি পাননি কখনো। ৪-৫বৎসর পূর্বে উপজেলা কৃষি কর্মকর্তার মাধ্যমে কৃষি কার্ড করেছিলেন। কিন্তু কোন সুফল পাওয়াতো দূরের কথা কেউই তার সাথে যোগাযোগ পর্যন্ত করেনি। যে কার্ডের মাধ্যমে আমরা পতিতযশা কৃষক হয়ে সুবিধা পাই না সে কার্ড রাখার প্রয়োজন নেই তাই গত বৎসর (২০১৫) কৃষি কার্ড জমা দিয়েছেন। এবৎসর প্রায় ১০বিঘা জায়গায় ইরি ধান রোপন করছেন। তাছাড়া কেন্দ্রি মৌজার বিভিন্ন প্রান্তিক কৃষকরা ও বিভিন্ন প্রকারের সবজি এবং ইরি ধান চাষ করছেন। আরও বলেন যদি কৃষকরা ১হাল হালের গরু এবং নিজের মেধা কাজে লাগিয়ে ২০হতে ৩০হাজার টাকা ব্যায় করে পতিত ভূমিতে খন্ড কালীন চাষাবাদ করেন তাহলে ৩ হতে ৪ল টাকা খরচ করে বিদেশে যাওয়ার প্রয়োজন পড়ে না। পরিবারের সকল সদস্যদের নিয়ে ভাল রোজগার করা সম্ভব হবে এবং অভাব অনটন থাকবে না।
এবিষয়ে জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন বলেন- তার ইউনিয়নে ব্যাপক হারে কৃষি সবজি চাষ হয়েছে। তবে বিশেষ করে সরকারি ভাবে সুবিধা পায়নি কৃষকরা। তবে তিনি বলেন- সরকারি সম্পদ সীমিত কিন্তু কৃষি অফিসাররা কৃষকদের মধ্যে উঠান বৈঠকের মাধ্যমে সাধারন পরিচর্যা রোগ বালাই ইত্যাদি সম্পর্কে নূন্যতম ধারনা দিতেন তাহলে আমার ইউনিয়ন উপজেলার মধ্যে সেরা কৃষি নির্ভর ইউনিয়ন হিসাবে গন্য হবে এবং বেকারত্ব ঘোচাবে। আমার ইউনিয়নে আগত কৃষকদের সবাইকে কৃষি বিপ্লবের জন্য পরামর্শ দিয়ে থাকি। এককথায় আমার ইউনিয়ন উপজেলার মধ্যে কৃষি বিপ্লবে এগিয়ে রয়েছে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close