সারাদেশ

মানব পাচার ঝুঁকিতে নীলফামারীসহ রংপুর বিভাগের ৫ জেলা

http://tistanews24.com/wp-content/uploads/2015/12/Nari-Moitree-Press-Conference_RCR-22-12-2015.jpgআমিনুল ইসলাম (রংপুর)সংবাদদাতা : মানবপাচারে বাংলাদেশের ২০ টি জেলা খুব ভয়াবহ অবস্থায় আছে। তার মধ্যে রংপুর বিভাগের রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও নীলফামারী এই ৫ টি জেলা রয়েছে।

‘‘মানুষ আমি পণ্য নই-তবে কেন পাচার হই’’ শ্লোগানকে সামনে রেখে রংপুর রিপোর্টার্স ক্লাবে নারী মৈত্রী প্রকল্প সমন্বয়কারী মমিনুল ইসলাম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ওই তথ্য প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক মোজাফফর হোসেন, নারী মৈত্রী প্রকল্প সমন্বয়কারী এ.কে হানিফ মোহাম্মদ, এ্যাডভোকেট গোলাম মওলা চৌধুরী, প্রকল্প অফিসার রানা প্রতাপ রায়সহ রিপোর্টার্স ক্লাবের সদস্য, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।

রংপুরে নারী ও শিশু পাচার রোধে বলয় শক্তিশালী করার লক্ষে নারী মৈত্রীর ওই সংবাদ সম্মেলণে আরো জানা যায়, মানব পাচার এখন শুধু বাংলাদেশের সমস্যা নয় এটি একটি বৈশ্বিক সমস্যা। মানবপাচারের মূল উদ্দেশ্য হচ্ছে তাদেরকে জোর করে পতিতাবৃতি, যৌন শোষন, গৃহ দাসত্ব ও উটের জকি হিসেবে কাজ করতে বাধ্য করা।

নারী মৈত্রীর উদ্দেশ্য সম্পর্কে সংবাদ সম্মেলনে বলা হয়,  শিশু পাচারের ঝুকিপূর্ণ ২০ টি জেলাসহ সারাদেশে শিশু পাচার প্রতিরোধ সচেতনতা বৃদ্ধি করা। মানব পাচার, প্রতিরোধ ও দমন আইন ২০১২ যথাযথ প্রয়োগ এবং সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থা ও কিমিটিগুলোকে গতিশীলকরণ, সর্বপরি শিশু পাচারের হার শতকরা শূণ্যের কোটায় নিয়ে আসাসহ তাদের প্রতি হওয়া সকল শোষণ বন্ধ করা।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close