আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ৭২ বছর বয়সী লোকের মৃত্যুদন্ড কার্যকর

যুক্তরাষ্ট্রে ৭২ বছর বয়সী লোকের মৃত্যুদন্ড কার্যকর

তিস্তা নিউজ ওয়েব ডেস্ক: যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যে বুধবার এক বন্দির মৃত্যুদন্ডাদেশ কার্যকর করা হয়েছে। ওই বন্দির ৭৩তম জন্মদিনের মাত্র কয়েকদিন আগে তার সাজা কার্যকর করা হল।
সমালোচকরা এই ঘটনাকে সর্বোচ্চ সাজার মাত্রাতিরিক্ত ব্যবহার হিসেবে উল্লেখ করেছেন।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
মৃত্যুদন্ডাদেশ পাওয়া বয়স্ক লোকটির নাম ব্যান্ডন জোন্স। কারাগারের এক মুখপাত্র বলেন, জ্যাকসনের রাষ্ট্রীয় একটি কারাগারে প্রাণঘাতী ইনজেকশন প্রয়োগে তার মৃত্যুদন্ডাদেশ কার্যকর করা হয়।
১৯৭৯ সালে আফ্রিকান আমেরিকান লোকটি একটি দোকানের এক শেতাঙ্গ কর্মীকে হত্যা করেন। হত্যার অভিযোগে তিনি ৩৬ বছর কারাদ- ভোগ করেন।
জোন্সের আইনজীবীরা তার মৃত্যুদন্ড ঠেকাতে শেষ মুহূর্তে মার্কিন সুপ্রিম কোর্টে আপিল করেন। কিন্তু তাদের আবেদন খারিজ হয়ে যায়।
ডেথ পেনাল্টি ইনফরমেশন সেন্টার এক বিবৃতিতে বলেছে, ‘ডাকাতির সময় একটি গ্যাস স্টেশনের দোকানের এক শেতাঙ্গ কর্মীকে জোন্স ও তার সঙ্গী ভ্যান সলোমন হত্যা করে এবং আদালত উভয়কে মৃত্যুদ- দেয়। তারা উভয়েই আফ্রিকান আমেরিকান।’
এতে আরো বলা হয়, ‘জোন্স ওই কর্মীকে গুলি করার কথা অস্বীকার করেন এবং কার গুলিতে লোকটি প্রাণ হারিয়েছে সে ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা নিশ্চিত হতে পারেনি।’
১৯৮৫ সালে বৈদ্যুতিক চেয়ারে বসিয়ে শক দিয়ে সলোমনের মৃত্যুদন্ডাদেশ কার্যকর করা হয়।
গত বছর যুক্তরাষ্ট্র ২৮ জনের মৃত্যুদন্ডাদেশ কার্যকর করে। ১৯৯১ সালের পর এক বছরে মৃত্যুদন্ডাদেশ কার্যকর হওয়ার এই সংখ্যা সবচেয়ে কম।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker