Featured

রংপুরের পায়রাবন্দে রোকেয়া দিবস উদযাপন শুরু

তিস্তা নিউজ ডেস্ক: উপমহাদেশের নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৫তম জন্ম ও ৮৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ(বুধবার) থেকে রংপুরের পায়রাবন্দ গ্রামে তিন দিনব্যাপী রোকেয়া দিবস-২০১৫ উদযাপন শুরু হতে যাচ্ছে।http://tistanews24.com/wp-content/uploads/2015/12/6974.jpg
দিবসটি উপলক্ষে জেলা ও মিঠাপুকুর উপজেলা প্রশাসন যৌথভাবে আলোচনা সভাসহ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। দিনের শুরুতে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) কাজি হাসান আহমেদ সকাল ৯টায় বেগম রোকেয়া স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে অনুষ্ঠানের উদ্বোধন করবেন।
দিবসটি উদযাপনের প্রথম দিন রয়েছে মিলাদমহফিল, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, রক্তের গ্রুপ পরীক্ষা এবং সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা। পাশাপাশি, প্রথম দিন থেকেই ঐতিহ্যবাহী রোকেয়া মেলারও উদ্বোধন করা হবে। এছাড়াও থাকছে বেগম রোকেয়ার ওপর মুক্ত আলোচনা ও বর্ণাঢ্য সাস্কৃতিক অনুষ্ঠান।
আলোচনায় উর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষাবিদ, নারী ও মানবাধিকার কর্মী, সাহিত্যিক, রোকেয়া গবেষক, পেশাজীবী, জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গ অংশ নেবে। জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) হাসান আহমেদ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন, জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক রাশেক রহমান এবং মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার।
আলোচনায় ‘বেগম রোকেয়ার লেখায় মানবাধিকার’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন, বেগম রোকেয় বিশ্ববিদ্যালয়ের হিউমেন এন্ড জেন্ডার বিভাগের সহকারি অধ্যাপক হুমায়ন কবির। মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সালাউদ্দিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন এবং মূল আলোচনায় অংশ নেবেন খন্দকার আবদুল করিম মিয়া কলেজের অধ্যক্ষ একেএম ফকরুল আনাম বেঞ্জু।
এছাড়া উৎসবের দ্বিতীয় দিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের চিত্রাঙ্কন, ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের আবৃত্তি প্রতিযোগিতাসহ প্রামাণ্যচিত্র প্রদর্শন ও সাস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
অনুষ্ঠানের দ্বিতীয় দিন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তনিমা তাসমিন সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক একেএম নুরুন নবী। এতে বিশেষ অতিথি হিসেবে আলোচনা করবেন জেলা পুলিশ সুপার আবদুর রাজ্জাক এবং স্থানীয় সরকারের উপপরিচালক সুলতানা পারভিন।
দ্বিতীয় দিনের আলোচনায় ‘বেগম রোকেয়া, নারী অধিকার এবং বিদ্যমান চ্যালেঞ্জ’ বিষয়ে মূল প্রবন্ধ তুলে ধরবেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের রংপুর বিভাগের প্রধান কোহিনূর বেগম।
সমাপনী দিনে ‘বর্তমান প্রেক্ষাপটে বেগম রোকেয়ার প্রাসঙ্গিকতা’ বিষয়ে মূল প্রবন্ধ তুলে ধরবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শরিফা সালওয়া দিনা। আর মূল আলোচনায় অংশ নেবেন ড. সত্য ভট্টাচার্য। সূত্র: বাসস

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close