Featured

রংপুরে ধোঁয়াবিহীন তামাকের স্বাস্থ্য ক্ষতি থেকে নারী ও শিশুদের রক্ষার দাবী

রংপুরে ধোঁয়াবিহীন তামাকের স্বাস্থ্য ক্ষতি থেকে নারী ও শিশুদের রক্ষার দাবীরংপুর অফিস: নারীরা ধূমপায়ী হিসাবে সংখ্যায় কম হলেও তারা পাবলিক প্লেস, পাবলিক পরিবহনে এবং কর্মক্ষেত্রে পরোক্ষ ধূমপানের শিকার হয়। নারীদের মধ্যে আবার ধোঁয়াবিহীন তামাক গ্রহণের প্রবণতা বেশী। বাংলাদেশে প্রতিবছর শতকরা ৫৮ জন পুরুষ ও ২৯ জন নারী ধোয়াযুক্ত এবং ২৮ জন নারী ও ২৬ জন পুরুষ ধোয়াবিহীন তামাক ব্যবহার করেন। আইন অছে কিন্তু আইনের বিধান সংক্রান্ত বিষয়ে জর্দা, গুল ব্যবহারকারী ও বিক্রেতাদের অনেকের জানা নেই। যার কারনে প্রতিনিয়ত পাবলিক প্লেস ও পরিবহনে আইনের লঙ্ঘন হচ্ছে।  গত ০৪ ফেব্রæয়ারী রংপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার মাসিক সমন্বয় সভায় উন্নয়ন ও মানবাধিকার সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র সহযোগীতায় ধোঁয়াবিহীন  তামাকের স্বাস্থ্য ক্ষতি থেকে নারী ও শিশুদের রক্ষায় বক্তারা এসব কথা বলেন। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শামীমা আকতার বানুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা: নূরে কাউসার জামান (পীরগঞ্জ), হাবীবা হেলেন (পীরগাছা), মৌসুমি আকতার (বদরগঞ্জ), রেবেকা ইয়াসমীন (কাউনিয়া), মাহমুদা বেগম (তারাগঞ্জ), শাহনাজ ফারহানা আফরোজ (গঙ্গাচড়া), মল্লিকা পারভীন (মিঠাপুকুর) প্রোগ্রাম অফিসার লায়লা আকতার বানু, রোকেয়া বেগম নির্বাহী পরিচালক, মাহীগঞ্জ চকবাজার মহিলা কল্যান সমিতি, এসিডির প্রোগ্রাম অফিসার অসীম সরকার লিটন প্রমূখ। সভায় এসিডির প্রোজেক্ট কোঅর্ডিনেটর খোন্দকার এহসানুল আমীন ইমন বাংলাদেশের প্রেক্ষাপটে ধোঁয়াবিহীন তামাকের স্বাস্থ্যক্ষতির উপর একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশেন উপস্থাপনা করেন।
সভাপতির বক্তব্যে শামীমা আকতার বানু বলেন, রংপুর অঞ্চলে ইতিহাসগত ভাবেই তামাকচাষ এবং তামাক পণ্যের  প্রক্রিয়াজাত এলাকা হিসাবে পরিচিত হওয়ায় নারীদের মাঝে তামাক গ্রহনের হার অন্যান অঞ্চলের তুলনায় বেশী। ধোঁয়াবিহীন তামাক যেমন জর্দা,সাদাপাতা,গুল সেবনের প্রবণতা নারীদের মধ্যেই বেশী দেখা যায়। এগুলো খেতে আনন্দ কিন্তু এর ক্ষতির শেষ নেই। ধোঁয়াবিহীন তামাকের ক্ষতিকর প্রভাব থেকে নারীকে রক্ষা ও কর্মস্থলে তামাকমুক্ত পরিবেশ গড়ে তোলার উপর গুরুত্ব দিয়ে তিনি আরও  বলেন তামাক নিয়ন্ত্রণ আইন অনুসারে সকল উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় সহ মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধনকৃত বেসরকারি সংস্থা সমূহে নো স্মোকিং সাইনেজ প্রদর্শণ, মাঠ পর্যায়ে মহিলাদের উঠোন বৈঠক ও অন্যান্য নিয়মিত আলোচনায় ধোঁয়াবিহীন তামাকের ব্যবহার বন্ধে এবং মাসিক সমন্বয় সভায় নিয়মিত আলোচনার পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনের প্রতি আহবান জানান।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker