Featured

রায় পড়ে শোনানো হয়েছে মুজাহিদ ও সালাউদ্দিন কাদেরকে

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/0011.jpgতিস্তা নিউজ অনলাইন ডেস্ক : মানবতাবিরোধী অপরাধের মামলায় রিভিউ আবেদনের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পড়ে শোনানো হয়েছে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে।

বৃহস্পতিবার রাত সোয়া ৯টার পর তাদের এ রায় পড়ে শোনান কারা কর্মকর্তারা। পরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে জ্যৈষ্ঠ জেল সুপার জাহাঙ্গীর কবীর সাংবাদিকদের জানান, দু জনকেই রায় পড়ে শোনানো হয়েছে। এ সময় তাঁদের কাছে জানতে চাওয়া হয় তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন কি না। তখন দুজনেই জানান, তারা এ ব্যাপারে তাঁদের আইনজীবীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবেন। তখন তাঁদের জানানো হয়, আইনজীবীর সঙ্গে সাক্ষাতের আর কোনো সুযোগ নেই। তখন তারা পরিবারের সঙ্গে পুণরায় দেখা করতে চেয়েছেন।

এর আগে, দুপুরে সালাউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে দেখা করেন তার পরিবারের ১৫ সদস্য। এরপর বিকেলে মুজাহিদের সঙ্গে দেখা করেন তার পরিবারের ১২ সদস্য।

আজ সন্ধ্যা সোয়া ৭টার দিকে সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার আবু তাহের ভূঁইয়া দুটি রায়ের কপি ট্রাইব্যুনালে পৌঁছে দেন। তারপর রাত পৌনে ৯টার দিকে সেখান থেকেই মৃত্যু পরোয়ানা তৈরি করে তা লাল কাপড়ে মুড়িয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। রায়ের কপি গ্রহণ করেন সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির। আনুসঙ্গিক প্রক্রিয়া শেষ করে তা পাঠানো হয় ভেতরে। রাত সোয়া ৯টা থেকে কারা কর্মকর্তারা রায় দু’টি আলাদা আলাদাভাবে পড়ে শোনান কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে থাকা মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীকে।

রাত ৮ টা ৩৫ মিনিটে ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার আফতাবুজ্জামান, জ্যেষ্ঠ আইন গবেষণা কর্মকর্তা কাইয়ুম ফয়সাল, ডেসপাস রাইডার সিরাজুল ইসলামও লাইব্রেরিয়ান তাপস চন্দ রায় দু’টির কপি নিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের উদ্দেশ্যে রওনা হন। এরপর সাড়ে ৭টার দিকে আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী ও কয়েকজন কর্মকর্তা রায়ের অনুলিপি নিয়ে ট্রাইব্যুনালে পৌঁছান।

এর আগে সন্ধ্যা সোয়া সাতটার দিকে সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্টার আবু তাহের ভুইয়া সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায়ের কপি ট্রাইব্যুনালে পৌঁছে দেন। এরপর রায় দুটি কারাগারে পাঠায় ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার বিকেলে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ। দুজনের রায় আলাদাভাবে প্রকাশ করা হয়।

রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায়ে চার বিচারপতি স্বাক্ষর করেন। তারা হলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বুধবার সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেয় আদালত। দুই রায়েই বলা হয়, আপিল শুনানির পর দেওয়া রায়ে কোনো ত্রুটি অথবা আইনের বত্যয় বিচারকদের নজরে আসেনি। সুতরাং দণ্ড পুনর্বিবেচনার কোনো কারণও তারা খুঁজে পাননি।

এদিকে, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

বৃহস্পতিবার রাতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। প্রধান বিচারপতিসহ চার বিচারপতি সই করেছেন। এখন এই দুই আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইতে পারেন। এ ছাড়া আর কোনো বিষয়ে আবেদনের সুযোগ নেই। আমি যতদূর জানি, আসামিকে নিজ হাতে প্রাণভিক্ষার আবেদন লিখতে হয়। তথ্যসূত্র: দৈনিক নয়া দিগন্ত

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close