Featured

সালাউদ্দিনকে নিয়ে কেরিকে ম্যাককেইনের চিঠি

http://tistanews24.com/wp-content/uploads/2015/11/12582.jpgতিস্তা নিউজ অনলাইন ডেস্ক : সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন এফ কেরিকে চিঠি লিখেছেন দেশটির সিনেট কমিটি অন আর্মড সার্ভিসেসের চেয়ারম্যান জন ম্যাককেইন ও র্যাং ঙ্কিং মেম্বার জ্যাক রিড। সম্প্রতি লেখা এক চিঠিতে তারা বলেন, বাংলাদেশে বর্তমান সরকারের অন্যতম রাজনৈতিক প্রতিপক্ষ সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলা সংক্রান্ত বিভিন্ন রিপোর্ট নিয়ে আমাদের গভীর উদ্বেগ প্রকাশ করতে আমরা আপনাকে লিখছি। সালাউদ্দিন কাদের চৌধুরী তার বিরুদ্ধে আনিত অভিযোগে দোষী না নির্দোষ তা নিয়ে উল্লেখযোগ্য সন্দেহ থাকা সত্ত্বেও অত্যাসন্ন মৃত্যুদন্ডের মুখোমুখি রয়েছেন।

মি. চৌধুরীকে বিচার ও দণ্ডিত করেছেন বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল (আইসিটি)। ১৯৭১ সালে দেশটির স্বাধীনতা যুদ্ধে সংঘটিত অপরাধের বিচার করার উদ্দেশ্যে এ ট্রাইবুন্যাল গঠন করে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। তবে, আসামীপক্ষের বিরুদ্ধে প্রক্রিয়াগত পক্ষপাতের জন্য আইসিটির ব্যপক সমালোচনা করেছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকরা। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ।

সিনেট আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান ও র্যাংকিং মেম্বার হিসেবে আমরা এসব ঘটনাপ্রবাহে উদ্বিগ্ন। আমরা দীর্ঘদিন ধরে বাংলাদেশের জন্য সহায়তায় সমর্থন দিয়ে এসেছি। দেশটির মানুষের বিরাট প্রয়োজনকে স্বীকৃতি দিয়ে আসছি। এছাড়াও প্রতিরক্ষা ও সামরিক ইস্যুতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বলিষ্ঠ সম্পর্ককে সমর্থন দিয়েছি। কিন্তু আমাদের প্রত্যাশা আমাদের অংশিদারেরা মানবাধিকার আর ন্যায়বিচারের বুনিয়াদি মূলনীতির প্রতি সম্মান দেখাবে। তথ্য সূত্র : নতুন বার্তা ।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close