আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান হামলায় বাংলাদেশি ‘আইএস’ নেতা নিহত

http://tistanews24.com/wp-content/uploads/2015/12/30-8.jpgতিস্তা নিউজ আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া ও ইরাকে যৌথ বাহিনীর বিমান হামলায় ইসলামিক স্টেটের (আইএস) ১০ জন গুরুত্বপূর্ণ নেতার মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে সাইফুল হক সুজন নামে বাংলাদেশি বংশোদ্ভূত এক আইএস নেতা রয়েছে। তিনি সিরিয়ায় নিহত হন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথবাহিনীর এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
যুক্তরাজ্যে কম্পিউটার প্রকৌশল বিষয়ে পড়াশোনা করেছেন সুজন। যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একজন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন মঙ্গলবার জানান, গত ১০ ডিসেম্বর সিরিয়ার রাকা প্রদেশের কাছে বিমান হামলায় সুজন মারা যায়।
তিনি সাংবাদিকদের বলেন, সুজন বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগের পরিকল্পনাকারী হিসেবে কাজ করতেন। আইএসের হয়ে তিনি হ্যাকিং কর্মকাণ্ড, নজরদারি প্রতিরোধ প্রযুক্তি এবং অস্ত্র উন্নয়ন কাজেও নিয়োজিত  ছিলেন। তিনি বাংলাদেশে জন্মগ্রহণ করলেও কম্পিউটার প্রকৌশল বিষয়ে যুক্তরাজ্যে পড়াশোনা করেছেন।
http://tistanews24.com/wp-content/uploads/2015/12/30-7.jpgগত এক মাসে সিরিয়া ও ইরাকে মোট দশজন নিহত হয়েছে বলে জানান কর্নেল ওয়ারেন, যাদের মধ্যে অন্তত দুজনের সঙ্গে গত নভেম্বর মাসে প্যারিসে হামলাকারীদের যোগাযোগ ছিল। তাদের মধ্যে একজন সিরিয়াভিত্তিক আইএস কমান্ডার শারাফে আল মুদান ২৪ ডিসেম্বর বিমান হামলায় নিহত হন।
তার সঙ্গে গত মাসে প্যারিস হামলার হোতা আবদেল হামিদ আবাউদের সরাসরি যোগাযোগ ছিল বলে ওয়ারেন জানান। এর দুদিন পর ইরাকের মসুলে এক হামলায় আব্দুল কাদের হাকিম নামে আরেক আইএস কমান্ডারের মৃত্যু হয়। তার সঙ্গেও প্যারিস হামলাকারীদের সরাসরি যোগাযোগ ছিল।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close