নীলফামারী

সৈয়দপুরে আনন্দঘন পরিবেশে  স্কুল-মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

মিজানুর রহমান মিলন,সৈয়দপুর (নীলফামারী)প্রতিনিধি: সারাদেশে মতো আজ শনিবার একযোগে নীলফামারীর সৈয়দপুর উপজেলায়ও মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, এবারে উপজেলার ১৭ টি মাধ্যমিক বিদ্যালয় ও ১১টি দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে শিক্ষার্থীদের ভোট গ্রহন করা হয়।
গতকাল বেলা সাড়ে ১১টায় সৈয়দপুর শহরের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম তুলশীরাম বালিকা উচ্চ বিদ্যালয়ে সরেজমিনে দেখা যায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে বিদ্যালয় মাঠ সাজসজ্জা করা হয়েছে। এর আগে বিদ্যালয় চত্বরে ঢুকে শ্রেণি কক্ষের ভেতরে প্রবেশ করতে চাইলে সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকা দুই শিক্ষার্থী প্রথমে এ প্রতিনিধির পরিচয় ও নাম জানতে চাই। নাম ও পরিচয় দিয়ে একটু সামনে গিয়ে সাক্ষাৎ মিলে প্রধান নির্বাচন কমিশনের দায়িত্ব পালনকারী বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী নায়না আফরিন ও নির্বাচন কমিশনার সুমাইয়া আফরিনের। তারা নিজেদের নাম পরিচয় নিয়ে নির্বাচনে বুথ পরিদর্শণের অনুমতি দেন। এরপর একে একে স্টুডেন্টস কেবিনেটর নির্বাচনের ভোট গ্রহনের জন্য বিদ্যালয়ে শ্রেণী কক্ষে করা বুথে গিয়ে দেখায় যায় কেউবা প্রিজাইডিং, আবার কেউ পোলিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন। কেউবা ব্যালট পেপার হাতে নিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছে। এ বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বচানের ভোট গ্রহনের জন্য মোট পাঁচটি বুথ করা হয়েছে। প্রথমে বুথ -২ এ গিয়ে কথা হয় প্রিজাইর্ডিং অফিসার বিদ্যালয়ের দশম শ্রেণীর মানবিক বিভাগের শিক্ষার্থী মোছা. নওশীনের সঙ্গে। সে জানায়, তাঁর বুথে ভোট ভোটার সংখ্যা ৫৮ জন। ওই সময় সাড়ে ১২টা পর্যন্ত মোট ৪৮ জন শিক্ষার্থী ভোটার তাদের ভোট প্রয়োগ করেছ। এ বুথে পোলিং অফিসারও সহকারি পোলিং অফিসারের দায়িত্বে পালন করছিল যথাক্রমে অষ্টম শ্রেণীর শিক্ষার্থী হুমায়রা ইসলাম এবং নবম শ্রেণীর শিক্ষার্থী জুলিয়া আক্তার।
এ সময় বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা জানান, এ নির্বাচন নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ছিল আনন্দ-উল্লাস বিরাজ করছে। সকাল সকাল শিক্ষার্থীরা বিদ্যালয়ে হাজির হয়। যার যে দায়িত্ব ছিল, তারা সে সব বুঝে নেয়। এরপর যথাযথভাবে দায়িত্ব পালন করে। আর নির্বাচনে শিক্ষার্থী ভোটারদের মধ্যে ছিল ভোট প্রদানের তুমুল আগ্রহ। তারা লাইনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভোট প্রদান করেন। ফলে বুথের সামনে ছিল শিক্ষার্থীদের দীর্ঘ লাইন। তবে এতো সব নির্বাচনী ব্যবস্থায় ছিল না বাইরের কোন লোকজন। সব দায়িত্ব পালন করেছেন শিক্ষার্থীরা নিজেরাই।
সরেজমিনে দেখা যায়, সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। একেবারে স্থানীয় কিংবা জাতীয় নির্বাচনের আদলে অত্যন্ত চমৎকার পরিবেশে ভোটগ্রহণ শেষ হয় যথাসময়ে। এরপর যথারীতি ভোট গণনা শেষে নির্বাচিত তালিকা প্রস্তুত করা হয়। এরপর তা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে জমা দেয়া হয়েছে।
বিদ্যালয় সূত্র জানায়, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ৫টি শ্রেণীতে আটজনকে নির্বাচিত করা হয়। তারা পরিবেশ সংরক্ষণ, পুস্তুক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি, দিবস ও অনুষ্ঠান উদযাপন এবং অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি ক্ষেত্রে দায়িত্ব পালন করবে।
সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে একই চিত্র পরিলক্ষিত হয়। এ বিদ্যালয়ে স্টুডে›স কেবিনেট নির্বাচনে নির্বাচিতরা হয়েছে মো. আসিফ, মো. নাসিম সরকার, মোছা. নাজিয়া আক্তার নিপা, মোছা.সুবর্ণা আক্তার সেতু, মো. মনিরুজ্জামান, মো. রেজওয়ানুল হক সাম, মো.হৃদয় ও মো. মিজানুর রহমান।
সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেহেনা ইয়াসমীন সকাল থেকে কয়েকটি বিদ্যালয়ে গিয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন প্রত্যক্ষ করেন। তিনি বলেন, সারাদেশে একযোগে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সৈয়দপুর উপজেলায় ২৮টি প্রতিষ্ঠানে উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ১৭টি এবং দাখিল মাদরাসা ১১টি।
তিনি জানান, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, শিখন কার্যক্রমে শিক্ষক-শিক্ষিকাদের সহযোগিতা করা, ছাত্র ভর্তি ও ঝড়ে পড়া রোধে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close