নীলফামারী

সৈয়দপুরে উচ্ছেদ স্থগিত, রেলওয়ের জমিতে গড়ে উঠা ব্যবসা প্রতিষ্ঠানে তালা ও জরিমানা আদায়

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে রেলওয়ের জমিতে অবৈধভাবে বসবাসকারীদের উচ্ছেদ অভিযান স্থগিত করা হয়েছে। তবে শহরের বিভিন্ন এলাকায় রেলওয়ে জমিতে অবৈধভাবে গড়ে উঠা বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে ও ১২৯ নম্বর রেলওয়ের পরিত্যক্ত বাংলোতে বসবাসকারীদের বের করে দিয়ে তালা ঝুলিয়ে দেয়া হয়। এছাড়াও শহরের হাওয়ালদার পাড়া এলাকায় রেলওয়ে জমিতে অবৈধভাবে বসবাসকারী বাসা-বাড়ি ও কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিকের কাছ থেকে কয়েক হাজার হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

 তবে মোট কতজনের কাছ থেকে কত টাকা জরিমানা আদায় করা হয় তা জানা সম্ভব হয়নি। তবে বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. নুরুজ্জামান শহরের হাওয়ালদারপাড়া এলাকায় রেলওয়ে জমি অবৈধ দখলদারদের কাছ থেকে আদায়কৃত অর্থ রাজস্ব হিসেবে আদায় করা হয়েছে বলে জানান।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সৈয়দপুর শহরের হাওয়ালদারপাড়ায় এলাকায় রেলওয়ে জমিতে অবৈধভাবে বসবাসকারীদের উচ্ছেদ অভিযান পরিচালনা করা কথা ছিল গতকাল বুধবার (১২ ফেব্রুয়ারি)। অবশ্য এর আগে রেলওয়ের জমিতে অবৈধভাবে বসবাসকারী ১০৩ জনকে নোটিশ প্রদান করা হয়। এছাড়াও রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে রেলওয়ের জমিতে অবৈধভাবে গড়ে উঠা পাকা অবকাঠামোগুলো চিহিৃত করে লাল রঙ দিয়ে ক্রস চিহৃ দেওয়া হয়। সেই সঙ্গে রেলওয়ে ভূমিতে অবৈধভাবে গড়ে তোলা অবকাঠামো সরিয়ে নিয়ে কয়েক দফা মাইকিং করা হয় সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে। এতে করে গত কয়েকদিন যাবৎ শহরের হাওয়ালদারপাড়া এলাকার বাসিন্দাদের মধ্যে চরম উচ্ছেদ আতঙ্ক ছড়িয়ে পড়ে। মঙ্গলবার দিবাগত রাতে এলাকার মানুষ নির্ঘুম রাত কাটিয়েছেন রেলওয়ের উচ্ছেদ অভিযানের আতঙ্কে।

রেলওয়ের উচ্ছেদ অভিযান বন্ধে গত মঙ্গলবার বিকেলে সৈয়দপুর পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের হাওয়ালদার পাড়া এলাকার সর্বস্তরের মানুষ শহরের বঙ্গবন্ধু চত্বর পাঁচমাথা মোড়ে ঘন্টাব্যাপী মানববন্ধন করেছেন।

আজ (বুধবার) রেলওয়ের পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. নুরুজ্জামানের নেতৃত্বে র‌্যাব, সৈয়দপুর থানা পুলিশ ও রেলওয়ে থানা পুলিশ, রেলওয়ে নিরাপত্তাবাহিনীর (আরবিএন), আইডব্লিউ, পিডব্লিউ বিভাগের সমন্বয়ে একটি দল উচ্ছেদ অভিযান পরিচালনা করতে শহরের হাওয়ালদার পাড়া আসেন। কিন্তু উচ্ছেদ অভিযান পরিচালনা না করে তা আগামী ১৫ দিনের জন্য স্থগিতের ঘোষনা দেওয়া হয়। রেলওয়ের জমিতে বসবাসকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ১৫ দিনের জন্য উচ্ছেদ অভিযান স্থগিত করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এতে করে রেলওয়ে ভূমিতে বসবাসকারী মানুষজনের মধ্যে স্বস্তি ফিরে আসে।

Show More

News Desk

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক মন্ডলির সভাপতি।

Related Articles

Back to top button
Close